Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২১, ১২:০৭ এএম

দাম সর্বোচ্চে

ফুলেফেঁপে উঠেছে বিটকয়েনের দাম। দাম বৃদ্ধিতে সব রেকর্ড ভেঙ্গে বিট কয়েনের দাম ৩৬ হাজার ডলার ছাড়িয়ে গেছে। এরফলে এই ক্রিপ্টোকারেন্সির ম‚লধন এখন ৬৫০ বিলিয়নের কাছাকাছি পৌছে গেছে। ভিসা ও মাস্টারকার্ডকেও ছাড়িয়ে গেছে বিটকয়েন। করোনা মহামারির কারণে বিশ্বজুড়ে অর্থনীতি বিধ্বস্ত হয়ে পরে। এসময় বিটকয়েনে ব্যাপক বিনিয়োগ হওয়ায় রেকর্ড দাম বৃদ্ধি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। গত বছরের মার্চের আগেও এর দাম ছিল ৫ হাজার ডলারের কম। অন্য ক্রিপ্টোকারেন্সিগুলোরও ব্যাপক দাম বেড়েছে। এরমধ্যে রয়েছে এথার, লাইটকয়েন ও বিটকয়েন ক্যাশ। বাজার বিশ্লেষকরা বলছেন, বিটকয়েনের এই রেকর্ড ভাঙা অব্যাহত থাকবে এবং এক লাখ ডলার ছাড়িয়ে যাবে। সিএনবিসি।


আন্দামানে ভ‚মিকম্প
ভ‚মিকম্পে কেঁপে উঠল আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ। বৃহস্পতিবার সকাল ৬টা ৫৭ মিনিটে এই ভ‚কম্প অনুভ‚ত হয়। ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি বা এনসিএস জানিয়েছে, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের দিগলিপুর এলাকায় এই কম্পন প্রথম অনুভ‚ত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৪। এনসিএস জানিয়েছে, ক্যাম্পবেল বে থেকে দক্ষিণ প‚র্বে ২ কিমি দক্ষিণে এই কম্পনের উৎস। তবে এই ভ‚মিকম্পের ফলে প্রাণহানি বা সম্পত্তির কোনও ক্ষয়ক্ষতি হয়নি বলেই খবর। এর আগে, গেল বড়দিনেও ভ‚মিকম্পে কেঁপে ওঠে ভারতের রাজধানী নয়াদিল্লি। কে২৪।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ