Inqilab Logo

ঢাকা শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮, ০৩ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

লুইসের কোয়ারেন্টিন কমাতে দৌড়ঝাঁপ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২১, ১২:০৭ এএম

ওয়েস্ট ইন্ডিজ সিরিজের জন্য প্রস্তুতি ক্যাম্পের শুরু থেকেই নতুন ব্যাটিং কোচ পাচ্ছে বাংলাদেশ দল। ইংলিশ কোচ জন লুইসকে এই দায়িত্ব দিয়েছে বিসিবি। তবে লম্বা সময়ের জন্য তার সঙ্গে আপাতত চুক্তি হচ্ছে না। দু-এক সিরিজ দেখে তারপর তাকে দীর্ঘমেয়াদে রাখার ব্যাপারে সিদ্ধান্ত নেবে বোর্ড।
আগের ব্যাটিং পরামর্শক নিল ম্যাকেঞ্জি পারিবারিক কারণে দায়িত্ব ছেড়ে দেন গত আগস্টে। এরপর সেপ্টেম্বরে শ্রীলঙ্কা সফরের জন্য ক্রেইগ ম্যাকমিলানকে ব্যাটিং কোচ করেছিল বিসিবি। কিন্তু বাবার মৃত্যুতে সাবেক নিউজিল্যান্ড ব্যাটসম্যান দায়িত্ব নিতে পারেননি তখন। পরে সফরও পিছিয়ে যায়। এরপর থেকে ব্যাটিং কোচ খুঁজছিল বিসিবি। বোর্ডের ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান জানান, প্রধান কোচ ও সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে কয়েকজনের তালিকা থেকে লুইসকে বেছে নেওয়া হয়েছে।
৫০ বছর বয়সী সাবেক টপ অর্ডার ব্যাটসম্যান লুইস আন্তর্জাতিক ক্রিকেট খেলতে পারেননি। তবে প্রথম শ্রেণির ক্রিকেটে আছে দীর্ঘ অভিজ্ঞতা। এসেক্সে সাত বছর খেলে ১৯৯৭ সালে যোগ দেন ডারহামে। ২০০০ সালে ডারহামের নেতৃত্ব পান। ২০৫ ম্যাচের প্রথম শ্রেণির ক্যারিয়ারের ইতি টানেন ২০০৬ সালে। ১৬ সেঞ্চুরিতে রান ১০ হাজার ৮২১।
কিন্তু ব্রিটিশ কোচ বাংলাদেশে এসেই পড়তে হচ্ছে কোয়ারেন্টিনের গ্যাঁড়াকলে। ইংল্যান্ড ফেরত বলে তাকে থাকতে হবে বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিনে। সেক্ষেত্রে থাকবেন না ক্যারিবীয় সিরিজের শুরুতে। তবে ব্রিটিশ কোচের ক্ষেত্রে শর্ত শিথিল করা যায় কি না- সরকারের কাছে এমন আবেদন করেছে বিসিবি।
অতীতে বিদেশি কোচরা করোনা টেস্টে নেগেটিভ হলেই দলের সাথে যোগ দিতে পেরেছেন। লুইসের ক্ষেত্রে একাধিক নেগেটিভ সনদ আসলে মিলতে পারে কোয়ারেন্টিন থেকে বের হওয়ার অনুমতি। বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন বলেন, ‘ব্রিটিশ নাগরিকদের ক্ষেত্রে ১৪ দিনের বিধিনিষেধ রয়েছে। আমরা সে ব্যাপারে সরকারের সঙ্গে কথা বলেছি। সংশ্লিষ্ট অধিদপ্তরের সঙ্গে কথা বলেছি। বিশেষ অনুমতির জন্য আবেদন করা হয়েছে।’ লুইস ছাড়াও আরও যে কয়জন ব্রিটিশ স্টাফ রয়েছেন তাদের কোয়ারেন্টিন শর্তও মওকুফের জন্য আবেদন করা হয়েছে বলে জানান সুজন, ‘সেটি হলে আর পরপর দুইটি পরীক্ষায় নেগেটিভ প্রমাণিত হলেই তারা দলের সঙ্গে যোগ দিবেন।’
ব্যাটিং কোচ পেলেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে নিয়মিত স্পিন কোচ ড্যানিয়েল ভেটোরিকে পাচ্ছে না বাংলাদেশ। আকরাম খান জানালেন, এই সিরিজে স্পিন কোচের দায়িত্ব পালন করবেন বিসিবির কোচ সোহেল ইসলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোয়ারেন্টিন


আরও
আরও পড়ুন