Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুধ বেচে বছরে সোয়া কোটি টাকা আয় ৬২ বছরের বৃদ্ধার!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২১, ৯:৩০ পিএম

ভারতের গুজরাটের বনস্কান্ত জেলার নাগানা গ্রামের বাসিন্দা ৬২ বছরের বৃদ্ধা নাভালবেন দলসাংভাই চৌধুরী। এখনও পরিশ্রমে না নেই তার। বয়স অনেক হলেও পরিশ্রমে ঘাটতি নেই তার। বনস্কান্ত জেলার নাগানা গ্রামের এই বাসিন্দার বাড়িতে ৮০টা মহিষ আর ৪৫টা গরু আছে। নিজে তাদের দুধ দোহন করে বিক্রি করেন। ২০২০ সালে প্রায় সোয়া কোটি টাকার দুধ বিক্রি করেছেন তিনি!

তিনি জানান, তার চার ছেলে পড়াশোনা করে শহরে চাকরি করছে। কিন্তু কেউই তার মতো আয় করে না। ২০১৯ সালেও তিনি প্রায় ৮৮ লাখ রুপির দুধ বিক্রি করেছিলেন।
ডেইরি ফার্ম খোলার পর প্রথমদিকে নিজের গ্রাম এবং আশেপাশের গ্রামে দুধ সরবরাহ করতেন নাভালবেন। অল্পদিনের মধ্যেই ব্যবসা বাড়তে থাকে। আজ তার গোয়ালে শতাধিক গরু-মহিষ। ব্যবসা সামলাতে এখন ১৫ জন কর্মচারী রেখেছেন এই বৃদ্ধা। তা সত্ত্বেও এখনও রোজ সকালে বালতি নিয়ে নিজ হাতে দুধ দোহনে বসেন। এরই মধ্যে বনস্কান্ত জেলায় তিনবার পশুপালক পুরস্কার এবং দু'বার লক্ষ্মী পুরস্কার পেয়েছেন নাভালবেন। সূত্র : ইন্ডিয়া টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ