Inqilab Logo

ঢাকা শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮, ০৩ রমজান ১৪৪২ হিজরী

কবর খোঁড়ার সময় বের হলো আরবি হরফ

এক নজর দেখার জন্য জনতার ঢল

ফুলবাড়ী (কুড়িগ্রাম) জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২১, ১২:০৬ এএম

অবিশ্বাস হলোও সত্য। অলৌকিক ঘটনা ঘটেছে কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলায়। মৃত ব্যক্তির কবর খোড়ার সময় আরবি অক্ষর লেখা বের হয়েছে মাটিতে। কবরের দুই পাঁজরে-পশ্চিমে বিসমিল্লাহ, সূরা ইয়াছিন অক্ষরের কিছু অংশ। পূর্ব পাশে রয়েছে মীম হা মীম দাল (মোহাম্মদ) নাম। গতকাল বৃহস্পতিবার সকাল ৮টায় উপজেলার পশ্চিম পানিমাছ কুটি গ্রামে এমন ঘটনা ছড়িয়ে পড়লে হাজার হাজার মানুষের ঢল নামে। লেখার দৃশ্য এক নজর দেখার জন্য ভীড় জমায় কবরের পাশে।পরিস্থিতি নিয়ন্ত্রণ করার জন্য মোতায়ন করা হয় পুলিশ।
ওই এলাকার মৃত আ. জব্বার আলীর ছেলে ইসমাইল হোসেন ঢাকার মোহাখালীর ব্রাক এনজিওতে চাকরি করার অবস্থায় গত বুধবার রাত ১০টার সময় ঢাকা মেডিকেল কলেজও হাসপাতালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান। তার লাশ স্বজনরা নিয়ে এসে নিজ বাড়ীর আঙিনায় দাফন করার জন্য গতকাল বৃহস্পতিবার সকাল ৮টায় প্রস্তুতি নেন। তার লাশ দাফনের জন্য মাইকে প্রচার হয়। দাফন করা হয় বাদ যোহর। কবর খোড়ার জন্য আব্দুল বাড়ী ও আমির আলী মাটি খোড়া শুরু করে।

তার কবরে বেশি ভাগ ছিল বালুমাটি। কবরের ওপরের অংশ খোড়ার সময় বের হয়ে আসে আরবি অক্ষর । বিষয়টি তারা দেখে চমকে যান প্রথমে। পরে ধারালো অস্ত্র (বেখি) দিয়ে তারা যতবার মাটি কেটে দেন কিন্তু লেখা বন্ধ না হয়ে পরিষ্কার হয়ে ওঠে আরবি হরফ গুলো। কবরের দুই পাঁজরে-পশ্চিমে বিসমিল্লাহ, সূরা ইয়াছিনের অক্ষরের কিছু অংশ। পূর্ব পাশে রয়েছে মীম হা মীম দাল (মোহাম্মদ) নাম। মৃত ওই ব্যক্তি এক সন্তানের জনক ছিলেন। তার স্ত্রীর নাম হাজরা বেগম। সে এখন গর্ভবতী অবস্থায় রয়েছে। ছাত্রজীবন থেকে পরহেজগার ও নামাজি ছিলেন। চার ভাই তিন বোনের মধ্যে তিনি ছিলেন তিন নম্বর ।

মৃতের বড় ভাই ইব্রাহিম আলী জানান, আমার ছোট ভাই নামাজি ছিলেন। আমার জানামতে বেঁচে থাকা অবস্থায় কোন দিন মিথ্যা কথা বলেনি। তার স্ত্রী সন্তানও নামাজ কালাম পড়েন নিয়মিত। ৮ বছরের ছেলেকে সে মাদরাসায় ভর্তি করে দিয়েছিল। সে ওখানে পড়ালেখা করেন। উত্তর শিমুল বাড়ী উচ্চ বিদ্যালয় সহকারী শিক্ষক নূরনবী জানান কবরে আরবি অক্ষর লেখা আমার জীবনে দেখি নেই। এই প্রথম দৃশ্য চোখে পড়ল। এটা আল্লাহর অলৌকিক ঘটনা ।

ফুলবাড়ীর নন্দেরকুটি চৌপথী জামে মসজিদের ইমাম (খতিব) ও বড়লই এলাকার হাফেজ মাওলানা আ. হক জানান কবরের দুই পাজরে-পশ্বিমে বিসমিল্লাহ, সূরা ইয়াছিন অক্ষরের কিছু অংশ। পূর্ব পাশে রয়েছে মীম হা মীম দাল (মোহাম্মদ) নাম। আমরা নিজেরাই পড়েছি। ফুলবাড়ী থানার অফিসার ইনর্চাজ (ওসি) রাজিব কুমার রায় জানান, পুলিশ ফোর্স সেখানে পাঠানো হয়েছে। লাশ দ্রæত দাফন করার জন্য জন প্রতিনিধিদেরকে অবগত করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার তৌহিদুর রহমান জানান,খবর শুনার পর পুলিশকে জানানো হয়েছে । তারা নিরাপত্তার বিষয়টি দেখবেন ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কবর

২৮ মার্চ, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ