Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাইডেনের জয় চ‚ড়ান্ত করলো মার্কিন কংগ্রেস

রয়টার্স | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

মার্কিন কংগ্রেস জো বাইডেনকে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছে। গত বুধবার পার্লামেন্ট ভবন ক্যাপিটলে ট্রাম্প সমর্থকদের হামলার পর পরিস্থিতি স্বাভাবিক হলে আবার অধিবেশন শুরু হয়। এর পর বাইডেনকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয় দেশটির আইনপ্রণেতারা।

স্থানীয় সময় বুধবার কংগ্রেসের যৌথ অধিবেশনে বাইডেনের জয় নিশ্চিত করা হয়। তবে এটা শুধুই আনুষ্ঠানিকতা। বাইডেনের জয় আগেই নিশ্চিত হয়ে গিয়েছিল। ট্রাম্প সমর্থকদের হামলার কারণে কংগ্রেসের যৌথ অধিবেশন কয়েক ঘণ্টার জন্য স্থগিত হয়ে যায়। পরে আইন শৃঙ্খলাবাহিনীর হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক করা হয়।

কংগ্রেসের এ ঘোষণার পর আগামী ২০ জানুয়ারি রীতি অনুযায়ী বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের কাছ থেকে ক্ষমতা বুঝে নেবেন নবনির্বাচিত প্রেসিডেন্ট বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

আনুষ্ঠানিকভাবে ইলেক্টরাল কলেজ ভোট গণনার সময় কয়েকজন জর্জিয়া ও পেনসিলভেনিয়ার ইলেক্টরাল ভোট বাতিলের আবেদন জানান। আরিজোনা, নেভাদা, ও মিশিগানের ইলেক্টরাল ভোটের বিষয়েও অভিযোগ তোলে রিপাবলিকানরা। তবে তা আমলে নেওয়া হয়নি।

এই ভোট গণনাকে কেন্দ্র করে বুধবার সংসদ ভবন ক্যাপিটল হিলে সহিংস হামলা চালায় ট্রাম্প সমর্থকরা। এ সময় প্রাণ হারান ৪ জন।

 

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাইডেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ