Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২১, ১১:০৩ এএম

এবার বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ইরাকের একটি আদালত৷ বৃহস্পতিবার আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সিএনএন’র এক প্রতিবেদনে বিষয়টি জানানো হয়। মার্কিন ড্রোন হামলায় নিহত ইরাকি কমান্ড্যান্ট আবু মেহদি আল মুহানদিসকে হত্যার অভিযোগে দায়ের হওয়া মামলার বিচারচলাকালীন এই নির্দেশ দেয় ইরাকের আদালত৷ গত জুন মাসেই ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে ইরান।

ট্রাম্পকে গ্রেফতার করতে বিশ্বের অন্য পুলিশবাহিনীকে সতর্ক করার জন্য লাল নোটিশ জারি করতে ইন্টারপোলকে অনুরোধ করেছে তারা। যদিও ইরানের সেই আর্জি এখনও পূরণ করেনি ইন্টারপোল৷

ইরাকের দণ্ডবিধির ৪০৬ ধারা অনুযায়ী ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে পূর্ব বাগদাদের একটি আদালত। এই ধারা অনুযায়ী পূর্ব পরিকল্পিত খুনের অভিযোগ প্রমাণিত হলে তার সাজা মৃত্যুদণ্ড নির্দেশ দিতে গিয়ে ইরাকের আদালত জানিয়েছে, ইতোমধ্যেই এই হত্যাকাণ্ডের ঘটনার প্রাথমিক তদন্ত শেষ হয়েছে। কিন্তু অপরাধীদের মুখোশ খুলে দিতে তদন্ত চলছে। ইরাকের নাগরিক হোন বা বিদেশি, কাউকেই রেহায় দেওয়া হবে না বলেও জানানো হয়।

বৃহস্পতিবারই ডোনাল্ড ট্রাম্পের অনুগামীরা ক্যাপিটাল বিল্ডিংয়ে হামলা চালায়। এর জেরে পুলিশের সঙ্গে সংঘর্ষে চারজনের মৃত্যু হয়। এ ঘটনায় গোটা বিশ্বেই নিন্দিত হচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। শেষ পর্যন্ত হার স্বীকার করে জো বাইডেনকে ক্ষমতা হস্তান্তরেও রাজি হয়েছেন তিনি। এবার ইরাকের আদালত তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করায় আবারও একবার মুখ পুড়লো ট্রাম্পের।

সূত্র: সিএনএন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ