Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফুলবাড়িবাসীর সাথে করা ৬ দফা চুক্তি বাস্তবায়ন হয়নি : আনু মুহাম্মদ

প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

দিনাজপুর অফিস : তেল, গ্যাস, বিদ্যুৎ, বন্দর ও খনিজ সম্পদরক্ষা জাতীয় কমিটির কেন্দ্রীয় সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ বলেছেন, ঘটনার দশ বছর পেরিয়ে গেলেও ফুলবাড়িবাসীর সাথে করা ৬ দফা চুক্তি আজো বাস্তবায়ন হয়নি। তৎকালিন সময়ে যারা ক্ষমতায় ছিলেন তখন তারা ফুলবাড়ীর এই আন্দোলনের বিরোধিতা করেছেন। আর যারা বিরোধী দলে ছিলেন, তারা এই আন্দোলনকে সমর্থন করেছিলেন। কিন্তু আজো ফুলবাড়ির মানুষ তাদের আন্দোলনের ফসল ঘরে তুলতে পারেনি তবে পিছুও হটেনি। এ প্রসঙ্গে দেশের প্রধান দু’দলের ভূমিকার কথা উল্লেখ করে তিনি বলেন দেশের মানুষের সাথে তারা বারংবার বিরোধিতা করে আসছে।
দিনাজপুর প্রেসক্লাব মিলনায়তনে আজ বিকেল সাড়ে ৫টায় আয়োজিত ফুলবাড়ি দিবসের ১০ বছর এবং ‘আমাদের প্রত্যাশা ও প্রাপ্তি’ শীর্ষক আলোচনা সভা বাসদ কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি সন্তোশ গুপ্তের সভপাতিত্বে অনািষ্ঠত হয়। সভায় অন্যান্যেও মাঝে বক্তব্য রাখেন তেল, গ্যাস, বিদ্যুৎ, বন্দর ও খনিজ সম্পদরক্ষা জাতীয় কমিটি দিনাজপুর জেলা শাখার আহবায়ক আলতাফ হোসাইন, মোশারফ হোসেন নান্নু,গৌতম কুন্ডু, আনোয়ার আলী, বদিউজ্জামান বাদল প্রমুখ।
উল্লেখ্য, ২০০৬ সালের ২৬ আগস্ট। উন্মুক্ত পদ্ধতিতে কয়লা খনি প্রকল্প বাতিল, জাতীয় সম্পদরক্ষা এবং বিদেশী কোম্পানী এশিয়া এনার্জিকে ফুলবাড়ী থেকে প্রত্যাহারের দাবিতে ক্ষোভে উত্তাল হয়ে ওঠে ফুলবাড়ীবাসী।
দুপুর ২টার দিকে বিশাল প্রতিবাদ মিছিল নিমতলা মোড়ের দিকে এগুতে থাকলে বাধা দেয় পুলিশ আর তৎকালীন বিডিআর। এরপরও মিছিল এগিয়ে চললে নির্বিচারে গুলিবর্ষণ করা হয়। আন্দোলনকারীদের উপর তৎকালিন বিডিআর এর গুলিতে নিহত হয় আল আমিন, সালেকীন ও তরিকুল।
দিবসটি উপলক্ষে আজ বিভিন্ন কর্মসূচি নেয়া হয়েছে। তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির উদ্যোগে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করবে ফুলবাড়ি ও ঢাকাসহ সারাদেশে। বাংলাদেশের ওয়ার্কার্স পাটি ফুলবাড়ী দিবস উপলক্ষে আজ সকাল সাড়ে ৯টায় কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুলবাড়িবাসীর সাথে করা ৬ দফা চুক্তি বাস্তবায়ন হয়নি : আনু মুহাম্মদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ