Inqilab Logo

ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮, ০৪ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

প্রযুক্তিগত ব্যতিক্রমী উদ্দ্যোগ নিয়েছে শাবিপ্রবির ‘রোবো-আড্ডা’

শাবিপ্রবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২১, ৪:১৬ পিএম

উৎসাহ ও আনন্দের সাথে প্রযুক্তিগত শিক্ষাকে সকলের কাছে সহজভাবে পৌঁছে দিতে এক ব্যতিক্রমী উদ্দ্যোগ নিয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযু্িক্ত বিশ্ববিদ্যালয়ের ‘রোবো-আড্ডা’।

দেশের বিভিন্ন অঞ্চল থেকে প্রায় ৬০ জন সদস্যের একটি টিম প্রত্যক্ষভাবে ‘রোবো-আড্ডা’র সাথে কাজ করছে এবং শাবিপ্রবির সিএসই বিভাগের সহকারী অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্তী ও রুয়েটের ইসিই বিভাগের সহকারী অধ্যাপক তাসনিম বিনতে শওকত তাদেরকে পরামর্শ দিচ্ছেন।

শুক্রবার (৮জানুয়ারী) সকাল ১১টায় শাবিপ্রবিতে কর্মরত সাংবাদিকদের সাথে অনলাইনে এক মতবিনিময় সভায় এসব কথা জানান সংগঠনটির নেতৃবৃন্দ।

মতবিনিময় সভায় সংগঠনটির নেতৃবৃন্দরা বলেন, ‘দেশের প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত প্রযুক্তিগত জ্ঞান পৌঁছে দেওয়ার পাশাপাশি তাদেরকে প্রযুক্তির প্রতি আগ্রহী করে তোলার জন্য এক বিশেষ উদ্যোগ নিয়েছে ‘রোব-আড্ডা’। যেখান থেকে আগ্রহীদের ইনোভেশনে কাজ করার মাধ্যমে দেশকে এগিয়ে নেয়ার সুযোগ রয়েছে।

আর এ উদ্যোগের অংশ হিসেবে করোনাকালে রোবটিক্স, প্রোগ্রামিং, থ্রিডি ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্টসহ বিভিন্ন ধরনের টেকনোলজি শেখাতে সম্প‚র্ণ বিনাম‚ল্যে অনলাইন কোর্স চালু করা হয়েছে । এছাড়া ভবিষ্যতে এর অধীনে আরো অনেক বিষয়ে কোর্স চালু করার প্ল্যান আছে।’

কার্যক্রমটির চিফ অপারেশন অফিসার মিনহাজুল আবেদীন ও চিফ টেকনিক্যাল অফিসার ফজলে এলাহী তন্ময় এ উদ্যোগের প্রক্রিয়া সম্পর্কে বলেন, ‘কোর্স ভিত্তিক পড়াশোনার পাশাপাশি বিভিন্ন টপিকে নেওয়া ওয়ার্কশপগুলোতে সারাদেশের প্রায় এক হাজার নিয়মিত শিক্ষার্থী সংযুক্ত হয়েছে।’ পাশাপাশি করোনা পরবর্তী সময়ে বিভিন্ন জেলা এবং ইউনিভার্সিটি/কলেজে অফলাইনে ওয়ার্কশপ নেয়ার প্ল্যান আছে বলে জানিয়েছেন তারা।

এসময় তারা বলেন, ‘আমরা বিভিন্ন মজার কন্টেন্ট তৈরির কাজ করি যেটা টেকনোলোজি সম্পর্কে মানুষের মনে আগ্রহ তৈরি করবে। করোনা কালে আমরা অনলাইন শিক্ষায় গুরুত্ব দিচ্ছি। আমাদের শেখানো কাজটি নিজে (আগ্রহীরা) প্রাকটিক্যালি করতে অনেক সমস্যা হতে পারে। যেহেতু এটি একটি কমিউনিটি প্লাটফর্ম তাই যেকোন সমস্যার সমাধান দেওয়ার জন্য আমাদের টিম সার্বক্ষণিক কাজ করছে। এছাড়া যারা শিখছে তারাও তাদের নলেজ শেয়ার করতে পারবে সবার সাথে।’

তারা আরো বলেন, ‘আমাদের একটি এক্সপার্ট টিম কাজ করে যাচ্ছে নতুন কোনো ইনোভেশনে। যারা শিখবে তারাও কাজ করবে এই টিমের সাথে। টেকনোলজিতে এক্সপার্ট করে তাদের জ্ঞানকে কাজ লাগিয়ে দেশকে টেকনোলজিতে এগিয়ে নিতে চাই।’ এ ব্যাপারে সরকার ও বিভিন্ন প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষকতা কামনা করেন তারা।

তবে ‘রোবো-আড্ডা’র কাজ এগিয়ে নিতে প্রয়োজনীয় অর্থের চাহিদা মেটাতে হিমশিম খেতে হচ্ছে তাদের। রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট টিমের কাজের জন্য প্রয়োজনীয় ল্যাব এবং কম্পোনেন্ট ম্যানেজ দুঃসাধ্য বলে জানিয়েছেন মিনহাজুল ইসলাম।

উল্লেখ্য, প্রযুক্তি সম্পর্কে সবাইকে আগ্রহী করে তুলতে ও প্রযুক্তি নিয়ে গবেষণা ও আবিষ্কারের লক্ষ্য এটি গত বছরের ৯ জুুন যাত্রা শুরু করে। বর্তমানে ৎড়নড়ধফফধ.পড়স.নফ ওয়েবসাইট থেকে যেকেউই বিনামূল্যে তাদের ব্যাসিক কোর্সগুলো করতে পারবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শাবিপ্রবি


আরও
আরও পড়ুন