Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কনডম জালিয়াতি নিয়ে বিতর্কে জাম্বিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

করোনাকালে নিম্নমানের কনডম ও গ্লাভস সরবরাহ নিয়ে বিতর্ক দেখা দিয়েছে জাম্বিয়ায়। এ জালিয়াতির কারণে অনেক মানুষের মৃত্যু হয়েছে বলে দাবি করেছেন দেশটি এক এমপি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে জাম্বিয়ার এমপি মোয়ানসা এমবুলাকুলিমা বলেন, ‘স্বাস্থ্য মন্ত্রণালয় যা করেছে, এটি রীতিমতো জেনোসাইড।’ তিনি বলেন, ‘কনডম ও গ্লাভসে পানি ঢুকালে পড়ে যাচ্ছে, কারণ সেগুলো ছিদ্র। এই অবহেলার কারণে সেপ্টেম্বরে কতো মানুষের মৃত্যু হয়েছে!’ করোনাকালে যৌন সংস্পর্শে আসা মানুষের মধ্যে ভাইরাস সংক্রমিত হয়েছে বলে তার দাবি। কারণ, স্বাস্থ্য সুরক্ষার জন্য এসব কনডম কোনো কাজে আসেনি।

সুরক্ষাজনিত এসব দ্রব্য সরবরাহের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়কে দায়ী করেন এমবুলাকুলিমা। মন্ত্রণালয় স্বাস্থ্য সুরক্ষা দ্রব্য সরবরাহে হানি বি নামে একটি স্থানীয় কোম্পানির সঙ্গে চুক্তি করে, যার বাবদ খরচ হয়েছে ১৭ মিলিয়ন ডলার। নিম্নমানের দ্রব্য সরবরাহের অভিযোগে সংসদীয় কমিটিতে শুনানি হয়। যাতে উপস্থিত ছিল এমবুলাকুলিমাসহ আরও কয়েকজন আইনপ্রণেতা। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ