Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেনা এড়াতে মুসলিম যুবকের বিরুদ্ধে ‘লাভ জিহাদ’ মামলা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

‘লাভ জিহাদ’ বা ধর্মান্তরিত করার জন্য বিয়ের চেষ্টার অভিযোগ থেকে মুক্তি পাচ্ছেন ভারতের উত্তরপ্রদেশের হরিদারের নাদিম নামে এক মুসলিম যুবক। তদন্তে প্রমাণ না পাওয়ায় তাকে মামলা থেকে অব্যাহতি দেয়ার জন্য বৃহস্পতিবার আদালতে আবেদন করেছে পুলিশ।

এলাহাবাদ হাইকোর্টে মামলার শুনানির সময় উত্তরপ্রদেশ সরকারের পক্ষ থেকে একটি হলফনামা জমা দেয়া হয়। তাতে নাদিমের বিরুদ্ধে দায়েরকৃত মামলা ভিত্তিহীন বলে জানানো হয়। আদালত আগামী ১৫ জানুয়ারি মামলার শুনানির দিন ধার্য করেছেন। পুলিশ জানিয়েছে, গত ২৯ নভেম্বর মুজাফফরনগরের বাসিন্দা অক্ষয় কুমার স্থানীয় একটি থানায় মামলাটি দায়ের করেন। মামলার অভিযোগে তিনি দাবি করেন, নাদিম তার স্ত্রীর সঙ্গে পরকীয়ার সম্পর্কে লিপ্ত হয়েছে। বিয়ে করে ধর্মান্তরিত করার চেষ্টা করছে। এরপর নাদিমের নামে সম্প্রতি অনুমোদিত ‘লাভ জিহাদ’ আইনে মামলা দায়ের করে উত্তরপ্রদেশ পুলিশ।

মামলার পর আসামি নাদিম এলাহাবাদের উচ্চ আদালতে গত ১৮ ডিসেম্বর জামিন আবেদন করেন। জামিনের আর্জিতে নাদিম আদালতকে জানান, তিনি একজন গরীব শ্রমিক। অক্ষয় কুমারের কাছে বাড়ি তৈরির কিছু টাকা পেতেন। তা পরিশোধ করবে না বলেই অক্ষয় এ ধরনের মিথ্যা মামলা দায়ের করেছেন। ওই দিন শুনানি শেষে আদালত গ্রেফতার না করতে পুলিশকে নির্দেশ দিয়েছিল। তদন্তকারী পুলিশ কর্মকর্তা বলছেন, নাদিমের বিরুদ্ধে মামলার অভিযোগের কোনো প্রমাণ মেলেনি। অক্ষয়ের স্ত্রীর সঙ্গে নাদিমের কোনো পরকীয়া সম্পর্ক গড়ে তোলার তথ্য পাওয়া যায়নি। এজন্য তাকে মামলা থেকে অব্যাহতির আবেদন করা হয়েছে। সম্প্রতি উত্তরপ্রদেশ সরকার বেআইনি ধর্ম বদল সংক্রান্ত অর্ডিন্যান্স-২০২০ চালু করেছে। রাজ্য সরকার জানিয়েছে, জোর করে বা শুধুমাত্র বিয়ের জন্য ‘অসৎ উদ্দেশ্যে’ ধর্ম বদল করা যাবে না। এটা ‘লাভ জিহাদ’ আইনে শাস্তিযোগ্য অপরাধ। সূত্র : দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লাভ-জিহাদ-মামলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ