Inqilab Logo

বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

রয়েল বেঙ্গল টাইগার সংরক্ষণের পদক্ষেপ গ্রহণে আজই শেষ সময় খুলনায় আবারো বাঘের চামড়াসহ গ্রেফতার ৬

প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

খুলনা ব্যুরো : খুলনার কয়রা উপজেলার প্রত্যন্ত এলাকা থেকে বাঘের চামড়াসহ ৬ জনকে আটক করেছে পুলিশ। গত বুধবার রাতে গ্রেফতারকৃত মো. আবুল কালাম (৪৪), সোহরাব হোসেন (৪২), শেখ আব্দুর রব (৬১), মো. জালাল উদ্দিন (৩৩), মাছুম বিল্লাহ (২৯) ও গোলাম রব্বানী (৪৫)কে গতকাল বৃহস্পতিবার আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করা হয়। উদ্ধারকৃত বাঘের চামড়াটি অস্ট্রেলিয়ান ডলারে ১৮ লাখ টাকায় বিক্রির বায়নাপত্র হয়েছিল বলে আটকরা পুলিশের কাছে স্বীকার করেছে।
প্রসঙ্গত; বিশ্বখ্যাত রয়েল বেঙ্গল টাইগার রক্ষায় কোনো পদক্ষেপই কি কাজে আসছে না? আবারও খুলনায় ১৫ পিস বাঘের হাড়সহ ২ পাচারকারী গ্রেফতার শিরোনামে দৈনিক ইনকিলাবের শেষের পাতায় গত ২২ জুলাই স্বচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়েছিল। প্রতিদিন কোনো না কোনো মিডিয়াতে সুন্দরবনের বাঘ সংরক্ষণ কার্যকর পদক্ষেপ নিতে সরকারকে নক করা হচ্ছে। তবুও কার্যত কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে পারছে না সরকার। সুন্দরবন ও প্রাণী সংরক্ষণবাদীদের মতে- রয়েল বেঙ্গল টাইগার সংরক্ষণে কার্যকর পদক্ষেপ গ্রহণের আজই শেষ সময়। কার্যকর পদক্ষেপ না নিয়েই গেল মাসে (২৯ জুলাই) ঢালঢোল পিটিয়ে বিশ্ববাঘ দিবস পালন করে বনবিভাগ। সর্বশেষ গত ২১ জুলাই সুন্দরবনের বাঘের ১৫ পিস হাড়সহ দুই পাচারকারীকে গ্রেফতার করে র‌্যাব-৬। কিছুদিন পর পর খুলনাঞ্চল থেকে বাঘের চামড়া ও হাড় উদ্ধার করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এভাবে ক্রমেই বাঘ শূন্য হতে চলেছে সুন্দরবন। তাহলে কি বিশ্বখ্যাত রয়েল বেঙ্গল টাইগার সুরক্ষায় কোনো পদক্ষেপই কাজে আসছে না? পুলিশের সূত্র জানিয়েছে, গত ২৪ আগস্ট সন্ধ্যায় খুলনা জেলা গোয়েন্দা পুলিশ খুলনার কয়রা উপজেলার চটকাতলা গ্রামের আবুল কালামের ঘর থেকে বাঘের চামড়া এবং একটি দেশীয় পাইপ গান ও তিনটি কার্তুজ উদ্ধার করে।
আটককৃতরা পুলিশকে জানিয়েছে, চামড়াটি ঢাকার জনৈক নারীর মাধ্যমে অস্ট্রেলিয়ায় একজন ক্রেতার কাছে বিক্রির বায়নাপত্র হয়েছিল। ওই নারীর প্রতিনিধি হিসেবে মো. সোহরাব হোসেন খুলনায় আসেন। চামড়াটি নিরাপদে ঢাকা নিয়ে যাওয়ার নিরাপত্তার জন্য অবৈধ অস্ত্রও সংগ্রহ করেছিলেন তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রয়েল বেঙ্গল টাইগার সংরক্ষণের পদক্ষেপ গ্রহণে আজই শেষ সময় খুলনায় আবারো বাঘের চামড়াসহ গ্রেফতার ৬
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ