Inqilab Logo

ঢাকা সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৬ বৈশাখ ১৪২৮, ০৬ রমজান ১৪৪২ হিজরী

আটকেপড়া বাংলাদেশিদের নিতে মালয়েশিয়াকে অনুরোধ

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে রাষ্ট্রদূতের সাক্ষাৎ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

করোনাভাইরাসসহ নানা কারণে দেশে এস আটকে পড়া বাংলাদেশি কর্মীদের পুরনো ও নতুন কর্মস্থলে ফিরিয়ে নিতে মালয়েশিয়াকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়েছে বাংলাদেশ। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সকল প্রকার সহযোগিতা বাড়ানোর পাশাপাশি বর্তমান অভিবাসী ইস্যুটির সমাধানের জন্য অনুরোধ করেছে। গতকাল বাংলাদেশে নবনিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার হাজনা বিনতি মো. হাসিম পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সাথে সাক্ষাৎ করতে গেলে তিনি এসব বিষয়ে কথা বলেন।

প্রতিমন্ত্রী ঢাকায় মালয়েশিয়ার হাইকমিশনার হিসাবে হাজনার নিয়োগের জন্য আন্তরিকভাবে অভিনন্দন জানান এবং সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

শাহরিয়ার আলম বলেন, মালয়েশিয়া বাংলাদেশের বিশ্বস্ত বন্ধু এবং অংশীদার। স্বাধীনতার পর থেকে দুদেশের দৃঢ় দ্বিপাক্ষিক সম্পর্ক রয়েছে। বিপুল সংখ্যক বাংলাদেশি শ্রমিক এবং পেশাদার মালয়েশিয়ায় বসবাস করছেন এবং উভয় দেশের অর্থনীতিতে অবদান রাখছেন।

বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে বিজ্ঞান-প্রযুক্তি, স্বাস্থ্যসেবা, শিক্ষা, বাণিজ্য, পর্যটন, জ্বালানিসহ বিভিন্ন ক্ষেত্রে অংশীদারিত্ব প্রসার ও বৈচিত্রময় করার বিশাল সম্ভাবনা রয়েছে বলেও উল্লেখ করেন প্রতিমন্ত্রী। দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্যের সাম্প্রতিক প্রবণতার কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী নতুন উদ্যোগের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

মালয়েশিয়ায় বাংলাদেশি পণ্যের আরো বেশি প্রবেশাধিকারের জন্য শুল্ক ছাড়কে আরো কমানোর অনুরোধ করেন তিনি। অভিবাসী শ্রমিকদের নিয়মিতকরণ এবং স্বেচ্ছাসম্মত প্রত্যাবাসনের কর্মসূচির কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী কোভিড-১৯ মহামারিতে বাংলাদেশি প্রবাসীদের পাশে দাঁড়ানোর জন্য মালয়েশিয়ার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

হাইকমিশনার নিজস্ব ব্যবস্থাপনায় শ্রমিক ও শিক্ষার্থীদের ফিরিয়ে নেয়ার আশ্বাস দেন এবং এই বিষয়গুলো শিগগরই সমাধান হবে বলেও আশ্বাস দেন তিনি।

প্রতিমন্ত্রী শক্তিশালী রাজনৈতিক সমর্থন এবং রোহিঙ্গাদের পক্ষে মানবিক সহায়তার জন্য মালয়েশিয়ার প্রতি ধন্যবাদ জানান এবং প্রত্যাবাসন ইস্যুতে আসিয়ান ও মালয়েশিয়া উভয়ের কাছ থেকে সক্রিয় ভূমিকা চান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়াকে-অনুরোধ
আরও পড়ুন