Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে জন্মাষ্টমী পালিত

প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : হিন্দু সম্প্রদায় ধর্মীয় ভাবগাম্ভীর্য, আনন্দ উৎসব ও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জন্মাষ্টমী পালন করেছে। পৃথিবী থেকে দুরাচারী দুষ্টদের দমন আর সজ্জনদের রক্ষার জন্যই শ্রীকৃষ্ণ এই দিনে স্বর্গ থেকে পৃথিবীতে আবির্ভূত হয়েছিলেন, এমনটাই বিশ্বাস করেন সনাতন ধর্মাবলম্বী ভক্তরা।
হিন্দু পুরাণ মতে, ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টম তিথিতে শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেন। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস- পাশবিক শক্তি যখন ন্যায়-নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই শক্তিকে দমন করে মানবজাতির কল্যাণ এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য মহাবতার শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটেছিল।
এ দিনটি উপলক্ষে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও ধর্মীয় সংগঠন বিস্তারিত কর্মসূচি পালন করা হয়েছে। জন্মাষ্টমী উপলক্ষে গতকাল (বৃহস্পতিবার) ছিল সরকারি ছুটির দিন। রাজধানীসহ সারা দেশের বিভিন্ন মন্দিরে পূজা অর্চনা, তারকব্রহ্ম হরিনাম সংকীর্তন ও তারকব্রহ্ম নামযজ্ঞেরও আয়োজন করা হয়। মন্দির ছাড়াও ঘরে ঘরে ভক্তরা উপবাস থেকে জন্মাষ্টমীতে শ্রীকৃষ্ণের আরাধনা ও পূজা করা হয়।
জন্মাষ্টমী উপলক্ষে গতকাল বিকেলে রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির থেকে বের করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। এরপর পলাশী হয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ভবন, গোলাপ শাহ মাজার থেকে নবাবপুর হয়ে বাহাদুর শাহ পার্কে গিয়ে শোভাযাত্রা শেষ হয়।
পলাশীর মোড়ে শোভাযাত্রার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এবং উদ্বোধক ছিলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন। মহানগর সার্বজনীন পূজা কমিটি ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ এ শোভাযাত্রার আয়োজন করে।
শোভাযাত্রা শুরুর আগে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, দুষ্টের দমন আর শিষ্টের পালন এই ব্রত নিয়ে আসেন শ্রীকৃষ্ণ। যুগে যুগে এসব মহাপুরুষদের আবির্ভাব হয় যারা সমাজে ন্যায়নীতি প্রতিষ্ঠা করেন।
সাঈদ খোকন বলেন, ধর্ম-বর্ণ নির্বিশেষে এই উৎসবে অংশগ্রহণের মধ্য দিয়ে প্রধানমন্ত্রীর স্লোগান ‘ধর্ম যার যার উৎসব সবার’ একথা আবারো প্রমাণিত হয়েছে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা-৭ আসনের এমপি হাজী মোহাম্মদ সেলিম, বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক, ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি জয়ন্ত সেন দীপু, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তাপস কুমার পাল। আশীর্বাদক হিসেবে উপস্থিত ছিলেন সেক্টর কমান্ডার মেজর জেনারেল (অব.) সি আর দত্ত। সভাপতিত্ব করেন মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি শ্যামল কুমার রায়।
এছাড়াও এ দিনটি উপলক্ষে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের উদ্যোগে ভোরে কৃষ্ণপূজা, জন্মাষ্টমী উপলক্ষে আলোচনা সভা ও দুপুরে রমনা কালি মন্দির গেট থেকে সংগঠনের মহাসচিব গোমিন্দ চন্দ্র প্রামাণিকের নেতৃত্বে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি পলাশির মোড় হয়ে ঢাকার বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে ভিক্টোরিয়া পার্কে এসে শেষ হয়।
আমাদের ব্যুরো অফিস ও সংবাদদাতাদের পাঠানো রিপোর্ট
যশোর ব্যুরো ঃ যশোরে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উদযাপিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে শহরের টাউন হল ময়দানে আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরস্কার বিতরণ ও মঙ্গলপ্রদীপ প্রজ্বলন করা হয়।
বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ যশোর শাখার সভাপতি অসীম কু-ুর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন যশোরের জেলা প্রশাসক ড. হুমায়ুন কবীর। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ পুলিশের খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি হাবিবুর রহমান ও  যশোরের পুলিশ সুপার মোঃ আনিসুর রহমান।
বগুড়া অফিস ঃ বগুড়ায় মঙ্গল শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট বগুড়ার আয়োজনে জেলা প্রশাসনের সহযোগিতায় শহরে মঙ্গল শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রা শেষে জিলা স্কুলের মুক্তিযোদ্ধা আমিনুল হক দুলাল অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার জানান, নারায়ণগঞ্জে জন্মাষ্টমী উপলক্ষে র‌্যালী বের করা হয়েছে। সকাল ১০টায় শহরের ২নং রেল গেইট থেকে র‌্যালীটি বের করা হয়। নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য একেএম সেলিম ওসমান র‌্যালীটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। হিন্দু ধর্মাবলম্বী নারী-পুরুষের অংশ গ্রহণে র‌্যালীটি নগর পরিক্রমা শেষে আখড়া প্রাঙ্গণে এসে শেষ হয়।
পাবনা জেলা সংবাদদাতা : পাবনায় জন্মাষ্টমী যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। সকাল ১০ টার দিকে পাবনার শহরের কেন্দ্রীয় মন্দির জয়কালী বাড়ী মন্দির থেকে এক বর্ণাঢ্য র‌্যালী শহর প্রদক্ষিণ করে। পরে ঐ মন্দিরে শ্রীকৃষ্ণের জন্ম নিয়ে হিন্দু শাস্ত্র মতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
নওগাঁ জেলা সংবাদদাতা ঃ নওগাঁয় বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে জন্মাষ্টমী পালিত হয়েছে। বৃহস্পতিবার সকালে জেলা পূজা উদযাপন কমিটির উদ্যোগে শ্রী শ্রী কালিতলা বুড়ামাতা কালিতলা মন্দির থেকে একটি বর্ণাঢ্য জন্মাষ্টমী শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় সেখানে গিয়ে শেষ হয়।
মাদারীপুর জেলা সংবাদদাতা ঃ মাদারীপুরে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ, মাদারীপুর জেলা শাখার আয়োজনে দেশ ও জাতির মঙ্গল কামনায় শ্রীশ্রী গীতাযজ্ঞ, প্রার্থনা, মঙ্গল শোভাযাত্রা, শ্রীকৃষ্ণের মহাভিষেক কৃষ্ণ পুজা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। মাদারীপুর নতুন শহর কালি মন্দির থেকে শুরু হয়ে বিশাল শোভাযাত্রাটি শহর প্রদক্ষিণ করে।
নীলফামারী জেলা সংবাদদাতা ঃ নীলফামারীতে উৎসব মুখর পরিবেশে পালিত হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টার দিকে হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট নীলফামারীর আয়োজনে ও জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় শহরের কেন্দ্রীয় আনন্দময়ী কালীবাড়ি চত্বর থেকে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের হয়। মঙ্গল শোভাযাত্রাটি শহর প্রদক্ষিণ করে পুনরায় কালীবাড়ি চত্বরে আলোচনা সভা ও প্রার্থনায় সভায় মিলিত হয়।
নাটোর জেলা সংবাদদাতা :  নাটোরে ১১টার দিকে জেলার লালপুর উপজেলায় ধুপইল বাজার থেকে একটি মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রায় বিপুল সংখ্যক ভক্তবৃন্দ অংশ নেন। মঙ্গল শোভাযাত্রাটি রাধা গোবিন্দের মন্দির থেকে বের হয়ে বিভিন্ন এলাকা প্রদক্ষিণ আবারো একই জায়গায় ফিরে আসে। পরে সেখানে স্থানীয় হিন্দু কল্যাণ স্ট্রাস্টের সভাপতি চিত্তরঞ্জন কুন্ডুর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।






 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে জন্মাষ্টমী পালিত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ