Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মুহাররাম ১৪৪০ হিজরী‌

মাওলানা এম এ মান্নান (রহ.) ছিলেন ইসলামী চিন্তাবিদ, বিচক্ষণ রাজনীতিক এক মহান ব্যক্তিত্ব

ঈসালে সওয়াব মাহফিলে বিশিষ্ট পীর মাশায়েখ ওলামায়ে কেরাম

প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৩৭ পিএম, ৬ ফেব্রুয়ারি, ২০১৬

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের প্রতিষ্ঠাতা সভাপতি, সাবেক ধর্ম ও ত্রাণমন্ত্রী, মসজিদে গাউছুল আজম ও দৈনিক ইনকিলাবের প্রতিষ্ঠাতা মরহুম মাওলানা এম এ মান্নান (রহ.) ছিলেন ইসলামী চিন্তাবিদ, দার্শনিক, বিচক্ষণ রাজনীতিক এক মহান ব্যক্তিত্ব। তার দক্ষতা, প্রজ্ঞা ও দূরদর্শিতা ছিল বিরল। গতকাল (শনিবার) বাদ মাগরিব মরহুম মাওলানা এম এ মান্নান (রহ.) এর দশম ইন্তেকালবার্ষিকী উপলক্ষ্যে মহাখালীস্থ মসজিদে গাউছুল আজমে অনুষ্ঠিত ঈসালে সওয়াব মাহফিলে দেশের প্রখ্যাত পীর মাশায়েখ, উলামায়ে কেরাম, ইসলামী চিন্তাবিদ এবং ওয়ায়েজীনগণ তাদের বক্তব্যে এসব কথা বলেন। তারা বলেন, দেশের অসংখ্য স্কুল-কলেজ ও মাদরাসার অধিকার বঞ্চিত হাজার হাজার শিক্ষকের মুখে হাসি ফোটাতে মরহুম মাওলানা এম এ মান্নান (রহ.) যে ত্যাগ স্বীকার করে গেছেন তা স্মরণীয় হয়ে থাকবে আজীবন। তিনি আলেম ওলামা, পীর মাশায়েখ ও শিক্ষক সমাজের শ্রদ্ধেয় পথিকৃৎ ছিলেন। উনাদের পক্ষ থেকে কেয়ামত পর্যন্ত ঈসালে সওয়াব মরহুমের নিকট পৌঁছাতে থাকবে।
বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি ও দৈনিক ইনকিলাবের সম্পাদক আলহাজ এ এম এম বাহাউদ্দীনের সভাপতিত্বে ও জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব মাওলানা শাব্বীর আহমদ মোমতাজীর পরিচালনায় অনুষ্ঠিত ঈসালে সওয়াব মাহফিলে অতিথির মধ্যে আলোচনায় অংশ নেন গুলশান কেন্দ্রীয় মসজিদের খতিব আলহাজ মাওলানা শামছুল হক, মসজিদে গাউছুল আজমের খতিব মাওলানা রুহুল আমীন খান, ফেনী আলিয়া মাদরাসা প্রিন্সিপাল মাওলানা মাহমুদুল হাসান, মহাখালী হোসাইনিয়া কামিল মাদরাসা প্রিন্সিপাল মাওলানা ড. নজরুল ইসলাম আল মারুফ, প্রিন্সিপাল মাওলানা আব্দুর রাজ্জাক, প্রিন্সিপাল মাওলানা ইজহার, প্রিন্সিপাল মাওলানা আ খ ম আবু বক্কর সিদ্দিক, প্রিন্সিপাল মাওলানা জাফর সাদেক, প্রিন্সিপাল মাওলানা শামসুল হক কাশেমী, মাওলানা তাজুল আলম, ইসলামী আন্দোলন ঢাকা মহানগরীর আমীর মাওলানা এটিএম হেমায়েত উদ্দীন প্রমুখ।
মাহফিলে উপস্থিত ছিলেন, মরহুম মাওলানা এম এ মান্নান (রহ.) সাহেবের পরিবারের সদস্যগণ এবং দৈনিক ইনকিলাবের কর্মকর্তা ও কর্মচারীগণ। এ ছাড়াও মাহফিলে উপস্থিত ছিলেন জমিয়াতুল মোদার্রেছীনের নেতৃবৃন্দসহ বিশিষ্ট উলাময়ে কেরাম ও ইসলামী নেতৃবৃন্দ। মিলাদ মাহফিল শেষে আখেরী দোয়া ও মোনাজাত করেন গুলশান কেন্দ্রীয় মসজিদের খতিব আলহাজ মাওলানা শামছুল হক।
মসজিদে গাউছুল আজমের খতীব ও দৈনিক ইনকিলাবের নির্বাহী সম্পাদক মাওলানা কবি রূহুল আমীন খান বলেন, যিনি ইন্তেকাল করছেন, তার কাছে সওয়াব পৌঁছানোর নাম হলো ঈসালে সওয়াব মাহফিল। যেখানে বসেই দোয়া করা হোক না কেন তার নিকট পৌঁছে। ঈসালে সওয়াব মাহফিলে যারা হাজির থাকেন তাদের মৃত্যুর কথা স্মরণ হয়। যিনি ইন্তেকাল করেছেন তার কোন ভাল কাজের সওয়াব তার নিকট পৌঁছতে থাকে। যেমন মাদরাসা শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করে সমাজের আলেম বানানো, কাউকে সহায়তা করা এ রূপ নেক কাজের আমল পৌঁছাতেই থাকবে। মাওলানা মান্নান সাহেব জীবনদশায় বিপুল সওয়াবের কাজ করে গেছেন। যা তার নিকট পৌঁছাতে থাকবে।
মাওলানা মাহমুদুল হাসান বলেন, দুনিয়ার জীবনে যারা আখেরাতের জীবনে জন্য আমল করে তারাই বুদ্ধিমান। মরহুম মাওলানা এম এ মান্নান মানুষে জন্য দুনিয়াতে যে খেদমত করে গেছেন সে কর্মসমূহের সওয়াব নিয়মিত পৌঁছাতে থাকবে।
মাওলানা শাব্বীর আহমদ মোমতাজী বলেন, মাওলানা এম এ মান্নান (রহ.) সকল স্তরের আলেম পীর মাশারেখদের সাথে অন্তরঙ্গ সম্পর্ক ছিল। যেটি বিরল। ঈসালে সওয়াব মাহফিলে যারা অংশ নেন তারাও সওয়াবের অংশ পান। তিনি আরো বলেন, তার বিশেষ অবদানের মধ্যে রয়েছে শত শত মাদরাসা প্রতিষ্ঠা, লাখ লাখ মাদরাসা শিক্ষকদের জন্য প্রতিষ্ঠিত জমিয়াতুল মোদার্রেছীন এবং দৈনিক ইনকিলাব। তার এই সব নেক কাজের আজীবন সওয়াব পেতে থাকবেন। তিনি আরো বলেন, জমিয়াতুল মোদার্রেছীনের নিরলস প্রচেষ্টায় ইসলামী আরবী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় হওয়ার তার স্বপ্ন পূরণ হয়েছে।
চট্টগ্রাম ব্যুরোর দোয়া মাহফিল
চট্টগ্রাম ব্যুরো : বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সাবেক সভাপতি, সাবেক ধর্ম ও ত্রাণমন্ত্রী, মসজিদে গাউসুল আজম ও দৈনিক ইনকিলাবের প্রতিষ্ঠাতা আলহাজ হযরত মাওলানা এম এ মান্নান (রহঃ)-এর ১০ম ইন্তেকালবার্ষিকী উপলক্ষে গতকাল (শনিবার) বাদে মাগরিব দৈনিক ইনকিলাব চট্টগ্রাম ব্যুরোর উদ্যোগে নগরীর এনায়েতবাজার শাহী জামে মসজিদে বিশেষ দোয়া মাহফিল ও মোনাজাত অনুষ্ঠিত হয়। মাহফিলে মরহুম এম এ মান্নানের (রহঃ) রূহের মাগফিরাত কামনা এবং দৈনিক ইনকিলাবের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করে দোয়া ও বিশেষ মোনাজাত পরিচালনা করেন এনায়েতবাজার শাহী জামে মসজিদের খতিব প্রখ্যাত আলেমেদ্বীন হাফেজ মাওলানা মুহাম্মদ জুনাইদ। মাহফিলে দৈনিক ইনকিলাব চট্টগ্রাম ব্যুরো চীফ ও বিশেষ সংবাদদাতা শফিউল আলম, সিনিয়র রিপোর্টার রফিকুল ইসলাম সেলিম, স্টাফ রিপোর্টার আইয়ুব আলী, ম্যানেজার (বিজ্ঞাপন) আনোয়ার সাদাত মুরাদ, স্টাফ ফটোগ্রাফার কুতুব উদ্দিন চৌধুরীসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ, আলেম-ওলামাগণ ও বিপুলসংখ্যক মুসল্লি উপস্থিত ছিলেন।
বোয়ালখালীতে দোয়া মাহফিল
বোয়ালখালী উপজেলা সংবাদদাতা : হযরত মাওলানা এম. এ. মান্নান (রহ.)’র ১০ম ওফাতবার্ষিকী উপলক্ষে ইছালে ছাওয়াব মাহফিল চট্টগ্রামের বোয়ালখালীস্থ মাবুদিয়া দরবার শরীফ, খিতাপচর আজিজিয়া মাবুদিয়া সিনিয়র মাদ্রাসায় গতকাল শনিবার বাদ জোহর অনুষ্ঠিত হয়। দৈনিক ইনকিলাবের বোয়ালখালী সংবাদদাতা কাজী এম এস এমরান কদেরীর সভাপতিত্বে মাহফিলে প্রধান অতিথি ছিলেন- মাবুদিয়া দরবার শরীফের সাজ্জাদানশীন পীরে ত্বরিকত আল্লামা অধ্যক্ষ মুফতি মাওলানা মো. আবদুর রহীম আল কাদেরী। এতে বিশেষ অতিথি ছিলেন শাহজাদা আল্লামা অধ্যাপক আলহাজ আবদুল করিম আল কাদেরী, মাওলানা মাহবুবুল আলম কাদেরী, মাওলানা মনছুর আলম কাদেরী প্রষ্ঠুখ।



 

Show all comments
  • Salim Uddin ৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১:১৬ এএম says : 0
    May Allah grant him Jannatul Ferdaous
    Total Reply(1) Reply
    • Jesmin Akter ৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১:২০ এএম says : 0
      Amin
  • Fahad ৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১:১৮ এএম says : 0
    All Bangladeshi Muslim always remember him
    Total Reply(0) Reply
  • Rezbul Haque ৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১:১৯ এএম says : 0
    tar rekhe jawa kaj gulo amader ke e ses korte hobe
    Total Reply(0) Reply
  • Rofiqul Islam ৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১:২৫ এএম says : 0
    I think he is one of the best Islamic person of this country.
    Total Reply(0) Reply
  • মিলন খন্দকার ৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১১:৪৩ এএম says : 0
    স্কুল-কলেজ ও মাদরাসার অধিকার বঞ্চিত হাজার হাজার শিক্ষকের মুখে হাসি ফোটাতে মরহুম মাওলানা এম এ মান্নান (রহ.) যে ত্যাগ স্বীকার করে গেছেন তা স্মরণীয় হয়ে থাকবে আজীবন।
    Total Reply(0) Reply
  • বুলবুল আহমেদ ৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০৯ পিএম says : 0
    মাওলানা এম এ মান্নান (রহ.) ছিলেন আলেম ওলামাদের নয়নের মনি
    Total Reply(0) Reply
  • মাহমুদা ৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:২৫ পিএম says : 0
    জাতির এই ক্রান্তিকালে তার মত মানুষের খুব দরকার ছিলো।
    Total Reply(0) Reply
  • মনিরুজ্জামান ৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:২৭ পিএম says : 0
    তার প্রতিষ্ঠিত ইনকিলাব এখন আমাদের সর চেয়ে প্রিয় পত্রিকা।
    Total Reply(0) Reply
  • Sumon ৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:২৮ পিএম says : 0
    All alemedin should be united.
    Total Reply(0) Reply
  • নাসির উদ্দিন ৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:২৯ পিএম says : 0
    তিনি আলেম ওলামা, পীর মাশায়েখ ও শিক্ষক সমাজের শ্রদ্ধেয় পথিকৃৎ ছিলেন।
    Total Reply(0) Reply
  • জহিরুল ইসলাম ৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:৩৯ পিএম says : 0
    মরহুম এম এ মান্নানের (রহঃ) রূহের মাগফিরাত কামনা করছি।
    Total Reply(0) Reply
  • সুফিয়ান ৭ ফেব্রুয়ারি, ২০১৬, ৮:৫৬ পিএম says : 0
    আল্লাহ তাকে উত্তম জাযাহ দান করুক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ