Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘মেগা প্রকল্প দুর্নীতির মেগা উৎস’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেছেন, দেশে মেগা প্রকল্পগুলো দুর্নীতির মেগা উৎসে পরিণত হয়েছে। উন্নয়ন নীতি কৌশলের কারণে ধনী-গরিবের মধ্যে বৈষম্য বাড়ছে। এ দুর্যোগের মধ্যেই নতুন করে পাঁচ হাজার কোটিপতি পরিবারের জন্ম হয়েছে। প্রায় ১২ শতাংশ হারে কোটিপতিদের সংখ্যা বাড়ছে। আর অন্যদিকে গত এক বছরে দেশে দুই কোটি মানুষ নতুনভাবে দারিদ্র্যসীমার নিচে নেমে এসেছে। প্রতিবছর বিশাল অংকের অর্থ নানাভাবে বিদেশে পাচার হচ্ছে।

গতকাল পার্টির গাজীপুর জেলার নেতাদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ সব কথা বলেন। সাইফুল হক বলেন, সরকারের উন্নয়নের নীতিকৌশল দেশে ধনী-দরিদ্রের পার্থক্য প্রকট করে তুলছে। মুষ্টিমেয় সংখ্যক পরিবারের হাতে সম্পদের পাহাড় জমে উঠেছে। তিনি বলেন, স্বচ্ছতা ও জবাবদিহিহীন মেগা উন্নয়ন প্রকল্পসমূহকে ঘিরে দুর্নীতিবাজরা বেপরোয়া তৎপর। গণতন্ত্র ও সুশাসনকে নির্বাসনে রেখে কোনো উন্নয়নই টেকসই হবে না। আমাদের নিশ্চয় উন্নয়ন চাই তবে জনগণের ভোটাধিকারসহ গণতান্ত্রিক অধিকারকে বিদায় দিয়ে নয়।

ওয়ার্কার্স পার্টির এই নেতা বলেন, সরকারের এক যুগ পূর্তিতে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণতান্ত্রিক অধিকার নিশ্চিত করার যে অঙ্গীকার করেছেন দেশবাসী তা বাস্তবে দেখতে চায়। আর তা করতে হলে মানুষের ভোটের অধিকার নিশ্চিত করতে হবে। সরকারি দল যে গণতান্ত্রিক অধিকার ভোগ করছে, বিরোধী দল ও জনগণের জন্যও তা নিশ্চিত করতে হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পার্টির কেন্দ্রীয় নেতা বহ্নিশিখা জামালী, মোফাজ্জল হোসেন মোশতাক, পার্টির গাজীপুরের সংগঠক খায়রুল বাসার হিরন, বিল্লাল হোসেন, নজরুল ইসলাম প্রমুখ। সভায় সাংগঠনিক বিষয়াদি নিয়ে বিস্তারিত আলোচনা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্নীতির-মেগা-উৎস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ