Inqilab Logo

মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮, ১৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

তাপস মেয়র পদে থাকার যোগ্যতা হারিয়েছেন : সাঈদ খোকন

মধুমতি ব্যাংকে শত কোটি টাকা হস্তান্তর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সাবেক মেয়র সাঈদ খোকন বলেছেন, সিটি কর্পোরেশনের টাকা লুটপাট করে ব্যারিস্টার ফজলে নূর তাপস মেয়র পদে থাকার যোগ্যতা হারিয়েছেন। মেয়র তাপস দায়িত্ব গ্রহণের পর থেকেই দুর্নীতির বিরুদ্ধে গলাবাজি করে চলেছেন। অথচ তিনি নিজেই দুর্নীতির এক রাঘব বোয়াল। আমি তাকে বলব, রাঘব-বোয়ালদের মুখে চুনোপুঁটির গল্প মানায় না। দুর্নীতিমুক্ত প্রশাসন গড়তে হলে সর্বপ্রথম নিজেকে দুর্নীতিমুক্ত হতে হবে। তারপর চুনোপুঁটির দিকে দৃষ্টি দিতে হবে।
গতকাল হাইকোর্ট এলাকার কদম ফোয়ারার সামনে এক মানববন্ধনে তিনি এসব কথা বলেন। ডিএসসিসির অবৈধভাবে দোকানপাট উচ্ছেদের প্রতিবাদ ও ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের দাবিতে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

সাঈদ খোকন বলেন, ফজলে নূর তাপস দক্ষিণ সিটি করপোরেশনের শত শত কোটি টাকা তার নিজ মালিকানাধীন মধুমতি ব্যাংকে হস্তান্তরিত করেছেন এবং এই শত শত কোটি টাকা বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানে বিনিয়োগ করার মাধ্যমে কোটি কোটি টাকা লাভ হিসেবে গ্রহণ করেছেন এবং করছেন। অপরদিকে অর্থের অভাবে দক্ষিণ সিটি করপোরেশনের গরিব কর্মচারীরা মাসের পর মাস বেতন পাচ্ছেন না। সিটি করপোরেশনের বিভিন্ন উন্নয়ন প্রকল্প অর্থের অভাবে বন্ধ হয়ে গেছে। এ ধরনের কর্মকান্ডের মধ্য দিয়ে মেয়র তাপস সিটি করপোরেশন আইন ২০০৯ ২য় ভাগের ২য় অধ্যায়ের অনুচ্ছেদ ৯ (২) (জ) অনুযায়ী মেয়র পদে থাকার যোগ্যতা হারিয়েছেন।
সাঈদ খোকন কমসংস্থান সৃষ্টির লক্ষ্যে এসব দোকানের বৈধতা দিয়েছিলেন জানিয়ে বলেন, ফুলবাড়িয়াসহ গুলিস্তান এলাকার বিভিন্ন দোকানদারদের বৈধতা দিয়ে ব্যবসা পরিচালনা করার সুযোগ করে দেওয়াই ছিল আমার লক্ষ্য। ফুলবাড়িয়া মার্কেটে যে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়েছে আমি আগেও বলেছি, এটা সম্পূর্ণভাবে অবৈধ। কারণ আদালত নির্দেশিত হয়ে, ব্যবসায়ীদের বৈধকরণের আবেদন নিষ্পত্তির লক্ষ্যে আমরা করপোরেশনের বোর্ড সভায় সর্বসম্মতিক্রমে আলোচিত মার্কেটগুলোর নকশা সংশোধন, বকেয়া ভাড়া আদায়সাপেক্ষে বৈধ ব্যবসা পরিচালনার অনুমতি প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করি। বোর্ড সভার সিদ্ধান্ত মোতাবেক সিটি করপোরেশনের প্রকৌশল বিভাগ নকশা সংশোধন করে এবং রাজস্ব বিভাগ সাত-আট বছরের বকেয়া ভাড়া আদায় করে ব্যবসায়ীদের বৈধভাবে ব্যবসা পরিচালনা করার অনুমতি প্রদান করে।

উচ্ছেদকে অবৈধ উল্লেখ করে ব্যবসায়ীদের পুনর্বাসনের দাবি জানিয়ে সাবেক মেয়র বলেন, বিনা নোটিশে বুলডোজার দিয়ে হাজার হাজার বৈধ দোকান গুঁড়িয়ে দেওয়ায় ব্যবসায়ীদের স্বপ্ন পথে বসে গেল। বর্তমান একগুঁয়ে নগর প্রশাসন নাগরিকের কোনো যৌক্তিক দাবির তোয়াক্কা করে না। আমি ঢাকা দক্ষিণ সিটির সাবেক মেয়র হিসেবে এই অবৈধ উচ্ছেদের তীব্র নিন্দা জানাচ্ছি। একই সঙ্গে আল্লাহর পরে আমাদের আশা-ভরসার শেষ স্থান প্রধানমন্ত্রীর কাছে এই নিঃস্ব ও অসহায় বৈধ ব্যবসায়ীদের পুনর্বাসনের আবেদন জানাচ্ছি।



 

Show all comments
  • Mohammad Raju ১০ জানুয়ারি, ২০২১, ১:৩৪ এএম says : 0
    এখন রাজনীতিবিদরাই বাংলাদেশের মানুষের জন্য অভিশাপ হয়ে দাঁড়িয়েছে
    Total Reply(0) Reply
  • Md Sofayet Hossain Sofayet ১০ জানুয়ারি, ২০২১, ১:৩৫ এএম says : 0
    সাইদ খোকনের অভিযোগের সত্যতা যাচাই করা হোক। সত্যিই যদি দূর্নীতির প্রমাণ পাওয়া যায়, মেয়র তাপসকে পদত্যাগ করাতে হবে। অার মিথ্যা অভিযোগ করে থাকলে,সাইদ খোকনের বিরুদ্ধে মানহানি মামলা দিতে হব।
    Total Reply(0) Reply
  • Jahangir Hossain ১০ জানুয়ারি, ২০২১, ১:৩৬ এএম says : 0
    নিজেদের দোষ নিজেরা বলে বেড়াচ্ছেন, এটাই স্বাভাবিক ও বাস্তবতা। ভাগবাটোয়ারা হিসাবে না মিললে যা হয়, আর কি?
    Total Reply(0) Reply
  • Firoz Ahmed ১০ জানুয়ারি, ২০২১, ১:৩৭ এএম says : 0
    মাশাআল্লাহ সকল নেতাকর্মীরা মনে হচ্ছে ফ্রুটিকা খেয়ে মাঠে নেমেছেন, যার ফলে সত্যিকারের কথা জনসম্মুখে প্রকাশিত হচ্ছে
    Total Reply(0) Reply
  • Monjur Shoraj ১০ জানুয়ারি, ২০২১, ১:৩৮ এএম says : 0
    নির্বাচন ছাড়া ক্ষমতা পেলে যা হয় আরকি।অযোগ্যরা ক্ষমতায় বসে দেশটাকে খেয়ে দিচ্ছে
    Total Reply(0) Reply
  • Md Mostafa ১০ জানুয়ারি, ২০২১, ১:৩৯ এএম says : 0
    রাজনীতি জনগণের জন্য হওয়া উচিত । পরস্পর বিরোধী বক্তব্য না দিয়ে সুষ্ঠ সমাধান করুন । আওয়ামী লীগ পরস্পর একে অপরের পরিপূরক ।যদি দুর্নীতি মুক্ত নগর গড়তে চান শুদ্ধ জীবন যাপন চর্চা করে সঠিক চিন্তা করে সামনে এগিয়ে যান । দেশ আপনার কাছে অনেক কিছু পাওয়ার আশায় বুক বেঁধে আছে। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার উন্নয়ন অনুসরণ করুন । তার দেয়া আদেশ মেনে চলুন ।
    Total Reply(0) Reply
  • Saif Islam ১০ জানুয়ারি, ২০২১, ১:৪০ এএম says : 0
    এখন আর আ.লীগের কোন প্রতিপক্ষ নেই,তারা নিজেরাই নিজেদের প্রতিপক্ষ। উর্ধতন মহলের উচিত দলের প্রয়োজনে কঠিন সিদ্ধান্ত নেয়া
    Total Reply(0) Reply
  • Kàzi Mridul Hasan ১০ জানুয়ারি, ২০২১, ১:৪১ এএম says : 0
    খোকন সাহেব আরও গভীরে যান..... সময়ের ব্যাপার মাত্র ধীরে ধীরে সব ই বের হয়ে আসবে..... সর্বোচ্চ মহল ও এর আওতায় চলে আসবে.... একটু সবুর করেন
    Total Reply(0) Reply
  • Liaquat ১০ জানুয়ারি, ২০২১, ৬:৫৩ এএম says : 0
    This is reality & it's character of Awamileag.
    Total Reply(0) Reply
  • Engr Amirul Islam ১০ জানুয়ারি, ২০২১, ৯:১১ এএম says : 0
    The other name of corruption is Awamileague
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাঈদ খোকন

১৬ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন