Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭, ১৭ রজব ১৪৪২ হিজরী

দীর্ঘতম ফ্লাইট চালাবেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

পৃথিবীর দীর্ঘতম আকাশ পথ অতিক্রম করতে চলেছেন একদল ভারতীয় নারী বিমান চালক। তাদের নেতৃত্ব দেবেন এয়ার ইন্ডিয়ার ক্যাপ্টেন জোয়া আগারওয়াল। উত্তর মেরুর উপর দিয়ে প্রায় ১৬ হাজার কিলোমিটার পথ অতিক্রম করবে এই নারী বাহিনী। শনিবার যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো থেকে ভারতের বেঙ্গালুরু পৌঁছবে এয়ার ইন্ডিয়ার বিমানটি।

এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, উত্তর মেরু অতিক্রম করা যেকোনো বিমান সংস্থার কাছে চ্যালেঞ্জিং। তাই সব সময় সেরা এবং অভিজ্ঞ বিমান চালকদের এই দায়িত্ব দিয়ে থাকে সবাই। এবার নারী ক্যাপ্টেনদের এই দায়িত্ব দিয়েছে এয়ার ইন্ডিয়া। সান ফ্রান্সিসকো থেকে উত্তর মেরু অতিক্রম করে বেঙ্গালুরু পৌঁছাবেন তারা। জোয়া আগারওয়াল এবং তার দল এই সফরের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন বলে জানিয়েছে এয়ার ইন্ডিয়া। এই দলে জোয়া ছাড়াও আছেন ক্যাপ্টেন থান্নাই পাপাগারি, আকাঙ্খা সোনাওয়ানে, শিবানি মানহাস।
পৃথিবীর অন্যতম দীর্ঘ আকাশ পথ অতিক্রম করতে পারলে এয়ার ইন্ডিয়ার নারী কম্যান্ডার হিসেবে ইতিহাস সৃষ্টি করবেন জোয়া। স্পষ্টতই, উত্তর মেরু অতিক্রম করলে তার মুকুটে নতুন পালক যোগ হবে। জোয়া আগারওয়াল জানিয়েছেন, অধিকাংশ মানুষ তাদের গোটা জীবনে উত্তর মেরু দেখার সুযোগ পান না। আমি সত্যিই খুব ভাগ্যবতী যে বেসামরিক বিমান মন্ত্রণালয় আমার উপর এতটা ভরসা রেখেছে। এটা সোনালি স্বপ্নের মতো যে এসএফও-বিএলআর নেতৃত্ব দেয়া যাবে। যা বিশ্বের অন্যতম লম্বা বিমান পথ। সূত্র : টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

২৭ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন