Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘ফারসি’ দ্বীপের কাছে আইআরজিসির নৌমহড়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২১, ৯:২৪ এএম

ইরানের পানিসীমা অতিক্রমের অপরাধে মার্কিন সেনাদের আটক করার পঞ্চম বার্ষিকী পালন করেছে ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি। এ উপলক্ষে এই বাহিনী পারস্য উপসাগরে অবস্থিত ‘ফারসি’ দ্বীপের কাছে এক সংক্ষিপ্ত নৌমহড়া চালিয়েছে।

শনিবার অনুষ্ঠিত ওই মহড়ায় আইআরজিসি ও স্বেচ্ছাসেবী বাহিনী বাসিজের অন্তত ৭০০ গানবোট ও সামরিক জাহাজ অংশ নিয়েছে। আইআরজিসি’র সিনিয়র কমান্ডার রামেজান জিরাহি বলেছেন, ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বুশেহর প্রদেশের বিভিন্ন উপকূলীয় ঘাঁটি থেকে এসব বোট ও জাহাজ সাগর পাড়ি দিয়ে ‘ফারসি’ দ্বীপের কাছে পৌঁছায় এবং সামরিক মহড়ায় অংশ নেয়।

জিহারি আরো বলেন, আইআরজিসি অত্যাধুনিক সমরাস্ত্র ও যুদ্ধ উপকরণ নিয়ে যেকোনো ধরনের সামরিক সংঘাত বা যুদ্ধে জড়ানোর জন্য সর্বোচ্চ প্রস্তুতিতে রয়েছে।শত্রুর যেকোনো আগ্রাসন বা হঠকারিতার জবাব দিতে এ বাহিনী বিন্দুমাত্র দ্বিধা করবে না।

২০১৬ সালের ‌১২ জানুয়ারি দু’টি গানবোটে করে ১০ মার্কিন মেরিন সেনা ইরানের পানিসীমা লঙ্ঘন করে এদেশের প্রায় তিন মাইল ভেতরে ঢুকে পড়েছিল। ওই অবস্থায় আইআরজিসি’র নৌবাহিনী এসব মার্কিন সেনাকে ফারসি দ্বীপের কাছ থেকে আটক করে। আইআরজিসি’র তৎকালীন নৌকমান্ডার রিয়ার অ্যাডমিরাল আলী ফাদাভি তখন জানিয়েছিলেন, মার্কিন সেনাদের নেভিগেশন সিস্টেমে সমস্যা দেখা দেয়ায় তারা দিকভুল করে ইরানের পানিসীমায় ঢুকে পড়েছিল।তেহরানের পক্ষ থেকে তদন্ত শেষে মার্কিন সেনাদের ভুলের বিষয়টি প্রমাণিত হওয়ায় একদিন পর তাদেরকে ছেড়ে দেয়া হয়।

পার্সটুডে



 

Show all comments
  • Md Sohel Khan ১০ জানুয়ারি, ২০২১, ৬:২৫ পিএম says : 0
    very good
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ