Inqilab Logo

সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ১০ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

মার্কিন নিষেধাজ্ঞা ব্যর্থ করে বাণিজ্য চালিয়ে যাচ্ছে ইরান ও ভেনিজুয়েলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২১, ৯:২৮ এএম

দীর্ঘদিনের বাণিজ্যিক অংশীদার ইরান ও ভেনিজুয়েলা মার্কিন নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে নিজেদের মধ্যে বাণিজ্যিক লেনদেন চালিয়ে যাচ্ছে। পশ্চিমা গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে, ইরানের একটি কারগো জাহাজ ভেনিজুয়েলার বন্দরনগরী লা গুয়াইরায় নোঙ্গর ফেলেছে।

সমুদ্রে জাহাজ চলাচল বিষয়ক বিশেষজ্ঞ রেফিনিটিভ এইকনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ইরানি পতাকাবাহী কারগো জাহাজ ‘গোলসান’ বৃহস্পতিবার লা গুয়াইরা বন্দরে নোঙ্গর করেছে। জাহাজটি গত নভেম্বরে ইরানের উপকূল ছেড়ে যায়। তবে জাহাজটিতে কি কি পণ্য বহন করা হচ্ছে রয়টার্স তা জানাতে পারেনি।

গত বছরের জুলাই মাসে ‘গোলসান’ জাহাজটি ভেনিজুয়েলায় খাদ্যপণ্য নিয়ে গিয়েছিল। ভেনিজুয়েলায় ইরানের প্রথম সুপারমার্কেট খোলার জন্য ওইসব খাদ্যপণ্য ভেনিজুয়েলায় নেয়া হয়। ইরানের কারগো জাহাজটি ফেরার পথে ল্যাতিন আমেরিকার দেশটি থেকে অ্যালুমিনিয়াম উৎপাদনের কাঁচামাল নিয়ে আসে।

মার্কিন নিষেধাজ্ঞার কারণে ভেনিজুয়েলায় জ্বালানী সংকট চলছে। দেশটিতে বিশ্বের সবচেয়ে বড় তেলের মজুদ রয়েছে এবং ভেনিজুয়েলার প্রতিদিন ১৩ লাখ ব্যারেল তেল উৎপাদনের সক্ষমতা রয়েছে। কিন্তু মার্কিন নিষেধাজ্ঞার কারণে প্রয়োজনীয় যন্ত্রপাতির অভাবে দেশটির বন্ধ হয়ে যাওয়া তেল শোধনাগারগুলোকে সচল করা যাচ্ছে না। ফলে ভেনিজুয়েলায় জ্বালানী উৎপাদনের মোট সক্ষমতার মাত্র ২০ শতাংশ উৎপাদিত হচ্ছে। ইরান এ পর্যন্ত বেশ কয়েকটি তেল ট্যাংকারে করে লাখ লাখ ব্যারেল তেল ভেনিজুয়েলায় পৌঁছে দিয়েছে।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • H.M. A Hasan ১০ জানুয়ারি, ২০২১, ৬:২৪ পিএম says : 0
    very good
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ