Inqilab Logo

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২ আশ্বিন ১৪২৮, ০৯ সফর ১৪৪৩ হিজরী

স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

নানা আয়োজনে সারা দেশে পালন করা হয়েছে বঙ্গবন্ধুর স্ববদেশ প্রত্যাবর্তন দিবস। দিসবটি উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো, আলোচনা সভা, শীতবস্ত্র বিতরণসহ নানা কর্মসূচি পালন করেছে আওয়ামী লীগ।

গতকাল সকালে ধানমন্ডি ৩২ নম্বরে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়, আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষকলীগ, ছাত্রলীগ, মহিলা লীগ, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনৈর মেয়রসহ নানা সংগঠন।
বিকালে অনুষ্ঠিত আওয়ামী লীগের আলোচনা সভায় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শীতবস্ত্র বিতরণ করেছে কৃষক লীগ। এতে উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম-সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, কৃষক লীগের সভাপতি সমীর চন্দ্র। কৃষিবিদ ইন্সটিটিউশনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে উপস্থিত ছিলেন, সিটি মেয়ল আতিকুল ইসলাম, তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, ঢাকা উত্তর আওয়ামী লীগের সভাপতি বজলুর রহমান।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসে তার প্রতিকৃতিতে নাট্য ও চলচ্চিত্রশিল্পীদের নিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট। উপস্থিত ছিলেন, জোটের সাধারণ সম্পাদক অরুণ সরকার রানার নেতৃত্বে এতে অংশ নেন সহ সভাপতি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কন্ঠশিল্পী রফিকুল আলম ও চিত্রনায়িকা অরুণা বিশ্বাস, যুগ্ম সাধারণ সম্পাদক নাট্যশিল্পী তানভীন সুইটি, চিত্রপরিচালক রফিকুল ইসলাম বুলবুল প্রমুখ।
বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছে বীর মুক্তিযোদ্বারা। উপস্থিত ছিলেন, মুক্তিযোদ্বা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সাবেক ভারপ্রাপ্ত মহাসচিব নির্বাচিত যুগ্ম মহাসচিব বীর মুক্তিযোদ্ধা সফিকুল বাহার মজুমদার টিপু, কমান্ড কাউন্সিল এর সাবেক সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন পাহাড়ি বীর প্রতিক, যুদ্ধাহত মুক্তিযোদ্বা কমান্ডের চেয়ারম্যান মাহমুদ পারভেজ জুয়েল, মমিনুল হক কমান্ডার নজরুল আবুল বাশার প্রমুখ। পরে বি এল এফ মুজিব বাহিনীর যুদ্ধ কালীল কমান্ডার সংসদের সাবেক ভাইস চেয়ারম্যান আবদুল হাই এর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রাজশাহী ব্যুরো জানায়, সকালে নগরীর কুমারপাড়ায় আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের পাশে নগর আওয়ামী লীগের সভাপতি ও সিটি করপোরশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের নেতত্বে স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন নগর আওয়ামী লীগের নেতাকর্মীরা। এ সময় উপস্থিত ছিলেন নগর আওয়ামী লীগের সহ-সভাপতি বিশিষ্ঠ সমাজসেবী শাহীন আকতার রেণী, সাধারণ সম্পাদক ডাবলু সরকার, সিনিয়র সহ-সভাপতি মুক্তিযোদ্ধা মীর ইকবাল, সহ-সভাপতি শফিকুর রহমান বাদশা,সহ আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগসহ সকল অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। এছাড়া রাজশাহী জেলা ও মহানগর আওয়ামীলীগের উদ্যেগে রাজশাহীর বিভিন্ন মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করেছে সংগঠনের নেতাকর্মীরা।

ভোলা জেলা সংবাদদাতা জানান, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও ভোলা-১ আসনের সাংসদ তোফায়েল আহমেদ বলেছেন, ‘১০ জানুয়ারি চির স্মরণীয় ও অনন্য ঐতিহাসিক একটি দিন। ১৯৭২ সালের এই দিনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বদেশে প্রত্যাবর্তনের মধ্য দিয়ে বাংলাদেশের মানুষের বিজয়ের পরিপূর্ণতা অর্জন করে। গতকাল দুপুরে ভোলা সরকারি স্কুল মাঠে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ভোলা জেলা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় ঢাকা থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে তোফায়েল এসব কথা বলেন।

জেলা আওয়ামী লীগের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা দোস্ত মাহমুদের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি হামিদুল হক বাহালুল, সাধারণ সম্পাদক আব্দুল মমিন টুলু, যুগ্ম সম্পাদক জহুরুল ইসলাম নকিব, এনামুল হক আরজু, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম গোলদার, পৌর মেয়র ও জেলা যুবলীগ সভাপতি মোহাম্মদ মনিরুজ্জামান,সহ জেলা ও সদর উপজেলা আওয়ামী লীগসহ অঙ্গ সহযোগী সংগঠনের নেতারা।

ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন নাসিরনগর আসনের সংসদ সদস্য ও সমাজ কল্যাণ মন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য বিএম ফরহাদ হোসেন সংগ্রাম। এতে উপজেলা আওয়ামী লীগের সভাপতি রাফিউদ্দিন আহমেদের সভাপতিত্বে রক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রুবিনা আক্তার, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান সৈয়দা হামিদা লতিফ পান্না, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সৈয়দ লিয়াকত আব্বাস টিপু প্রমুখ।

স্টাফ রিপোর্টার, কুমিল্লা থেকে জানান, জাতির জনকের স্বদেশ প্রত্যাবর্তন দিবসে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন’ এর বর্ণাঢ্য উদ্বোধন হল কুমিল্লা সেনানিবাসে। কুমিল্লা এরিয়ার প্রায় ১০ হাজার সামরিক এবং ৭০ হাজার বেসামরিক জনবল ম্যারাথনে অংশগ্রহণ করবেন।
জাতির জনকের জন্মশতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবসে এ আয়োজন মাইলফলক হয়ে থাকবে বলে মন্তব্য করেছেন কুমিল্লা সেনানিবাসের এরিয়া কমান্ডার, ৩৩ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল মো. জাহাঙ্গীর হারুন, এসজিপি, এনডিসি, এএফডবিøউসি, পিএসসি। তিনি প্রধান অতিথি হিসেবে গতকাল সকালে কুমিল্লা সেনানিবাসের এম.আর চৌধুরী প্যারেড গ্রাউন্ডে বেলুন ও পায়রা উড়িয়ে ম্যারাথনের শুভ সূচনা করেন।

ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, ফরিদপুরে জেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাডভোকেট সুবল চন্দ্র সাহার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগ মহিলা বিষয়ক সম্পাদক আইডি মাসুদ, যুগ্ম সাধারণ সম্পাদক ঝরনা, হাসান, ফরিদপুর পৌরসভা মেয়র অমিতাভ বোস, প্রমূখ। অনুষ্ঠান পরিচালনা করেন আওয়ামী লীগ নেতা এডভোকেট অনিমেষ রায়।

গোপালগঞ্জ জেলা সংবাদদাতা জানান, টুঙ্গিপাড়ায় স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন আওয়ামী লীগ ও অংগসংগঠনের নেতৃবৃন্দ। শ্রদ্ধা নিবেদন শেষে নেতৃবৃন্দ বঙ্গবন্ধুর আত্মার মাগফিরাত কামনায় ফাতেহা পাঠ, বিশেষ দোয়া ও করেন।

টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, সকালে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে বঙ্গবন্ধু ম্যুরালে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. আলাউদ্দিন-এর নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এছাড়া বিশ^বিদ্যালয় বঙ্গবন্ধু পরিষদ ও বঙ্গবন্ধু সাংস্কৃতিক পরিষদের পক্ষ থেকেও পুষ্পস্তবক অর্পণ করা হয়।
পিরোজপুর থেকে সংবাদদাতা জানান, পিরোজপুর টাউন ক্লাব স্বাধীনতা মঞ্চে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক এমপি ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ এ কে এম আউয়াল। সাবেক ভিপি ও ছাত্রনেতা এস কে ফিরোজের সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এম এ হাকিম হাওলাদার।
নওগাঁ জেলা সংবাদদাতা জানান, নওগাঁয় সংক্ষিপ্ত আলোচনা সভায় জেলা আওয়ামীলীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা মো: আব্দুল মালেক, সহ-সভাপতি নির্মল কৃষ্ণ সাহা ও সাবেক এমপি শাহিন মনোয়ারা হক, সাংগঠনিক সম্পাদক বিভাস মজুমদার গোপালসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে, রাণীনগরে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, নীরবতা পালন এবং আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন শ্রম ও কর্মসংস্থাণ সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও নওগাঁ-৬ আসনের সংসদ সদস্য আনোয়ার হোসেন হেলাল। উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুর রউফ দুলুর সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম প্রমূখ।
ফুলবাড়ী (কুড়িগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, কুড়িগ্রামের ফুলবাড়ীতে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা আওয়ামী লীগের সভাপতি আতাউর রহমান শেখের সভাপতিত্বে সভায় সাংগঠনিক সম্পাদক হারুন-অর-রশিদ, যুগ্ন-সম্পাদক নুরুল হুদা দুলাল, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল লতিফ, কুড়িগ্রাম জেলা পরিষদের সদস্য আহম্মদ আলী পোদ্দার রতন বক্তব্য রাখেন।

ভূঞাপুর (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইলের ভ‚ঞাপুরে দলীয় কার্যালয়ে উপজেলা আ’লীগের সভাপতি মাসুদুল হক মাসুদের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন- উপজেলা আ’লীগের সিনিয়র সহ-সভাপতি নুরুল ইসলাম মোহন, মাসুদুল হক টুকু, ভারপ্রাপ্ত সম্পাদক তাহেরুল ইসলাম তোতাসহ দলীয় ও অঙ্গসংগঠনের নেতৃবন্দ।

কেরানীগঞ্জ (ঢাকা) উপজেলা সংবাদদাতা জানান, ঢাকার কেরানীগঞ্জে মডেল থানা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদ। কেরানীগঞ্জ মডেল থানা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক ও জিনিজিরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী সাকুর হোসেন সাকুর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন ঢাকা জেলা আওয়ামী লীগ নেতা হাবিবুর রহমান হাবিব,আসরারুল হাসান আশু প্রমুখ।

পাঁচবিবি (জয়পুরহাট) উপজেলা সংবাদদাতা জানান, জয়পুরহাটের পাঁচবিবিতে সভায় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মীর রেজাউল করিম, যুগ্ম সাধারণ সম্পাদক ও বালিঘাটা ইউপি চেয়ারম্যান নুরুজ্জামান চৌধুরী বিপ্লব, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক পলাশ কুমার অন্যান্যরা।
রাজাপুর (ঝালকাঠি) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলার ডাকবাংলো মোড়ে আওয়ামী লীগের প্রধান কার্যালয় এ আলোচনা সভায় বক্তব্য রাখেন রাজাপুর উপজেলা আওয়ামী লীগ এর সভাপতি অ্যাড. খায়রুল আলম সরফরাজ, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেরা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রিন্সিপাল মনিরুজ্জামান, উপজেলা আওয়ামী লীগ এর সাধারণ সম্পাদক ও উপজেলা ভাইস চেয়্যারম্যান জিয়া হায়দার খান লিটন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ