Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮, ১৬ যিলহজ ১৪৪২ হিজরী

এইচএসসি-আলিমের ফল প্রকাশে অধ্যাদেশ উঠছে আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

করোনাভাইরাস মহামারীর কারণে গতবছর এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষা না নিয়ে অটোপাস দিয়েছে সরকার। তবে এখনো ঘোষণা করা হয়নি ফলাফল। গত ২৯ ডিসেম্বর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন ফলাফল তৈরির কাজ শেষ হয়ে গেছে, প্রকাশের আগে অধ্যাদেশ প্রয়োজন। অধ্যাদেশ জারির পরপরই উচ্চমাধ্যমিকের এই ফল প্রকাশ করা হবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ফল প্রকাশের অনুমোদনের জন্য অধ্যাদেশের খসড়া মন্ত্রিপরিষদ বিভাগে পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আজ মন্ত্রীসভার বৈঠকে এ বিষয়ে একটি এজেন্ডাও রয়েছে। মন্ত্রীসভায় অনুমোদনের পর সেটি আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ের জন্য যাবে। সেখান থেকে প্রেসিডেন্টের অনুমোদনের জন্য পাঠানো হবে। প্রেসিডেন্ট অনুমোদন দিলেই অধ্যাদেশ আকারে জারি করা হবে। এরপরই প্রকাশ করা হবে এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষার ফলাফল। শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, অধ্যাদেশটি সোমবার মন্ত্রিসভায় অনুমোদনের পর আইন মন্ত্রণালয় থেকে ভেটিং সাপেক্ষে প্রেসিডেন্টের অনুমতির জন্য পাঠানো হবে। এরপর অধ্যাদেশ আকারে জারি করা হবে। অধ্যাদেশ জারির পর প্রধানমন্ত্রীর সম্মতি সাপেক্ষে ফলাফলের তারিখ ঘোষণা করা হবে।

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, আইনগত বৈধতা দিতেই ২০২০ সালের এইচএসসির ফল প্রকাশে অধ্যাদেশ জারি করছে সরকার। তার কারণ পরীক্ষা সংক্রান্ত আইন অনুযায়ী, প্রতিবছর পরীক্ষা অনুষ্ঠিত হয় ও ফল প্রকাশ করা হয়। এবারের এই বিশেষ পরিস্থিতিতে সরকার পরীক্ষাও গ্রহণ করতে পারেনি, ফলও প্রকাশ করা যায়নি। তবে পরীক্ষা সংক্রান্ত ওই আইনেই বলা আছে, এর ব্যত্যয় হলে বিশেষ অধ্যাদেশ জারি করে তা আইনের বৈধতা দিতে হবে। এ কারণেই এবছর পরীক্ষা না নিয়ে ফল প্রকাশে একটি অধ্যাদেশ জারি করতে হবে। তা না হলে বিষয়টি আইনগত বৈধতা পাবে না।

শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছিলেন, আনুষ্ঠানিকভাবে পরীক্ষা না নিয়ে এইচএসসির ফল প্রকাশ করতে আইনি প্রক্রিয়া হিসেবে বৈধতা দিতে একটি অধ্যাদেশ জারি করতে হবে। পরীক্ষা সংক্রান্ত আইন রয়েছে। বিশেষ পরিস্থিতিতে ফল প্রকাশে অধ্যাদেশ জারি করতে হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ