Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে সহিংসতা বন্ধ করতে ফ্রান্সের যুদ্ধ বিমান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২১, ১০:১৯ এএম

সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে সহিংসতা বন্ধ করতে যুদ্ধ বিমান পাঠিয়েছে ফ্রান্স।আফ্রিকার এ দেশটিতে গত মাসে সম্পন্ন হওয়া প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে প্রতিদিনই ঘটছে সংঘাত। ভয়াবহ সহিংসতার কারণে, নিরাপদ আশ্রয়ের জন্য প্রতিবেশি দেশগুলোতে আশ্রয় নিচ্ছে দেশটির অসংখ্য মানুষ। গত শনিবার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর অফিস থেকে জানানো হয়েছে, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের প্রেসিডেন্ট ফাউস্টিন আর্চাঞ্জের অনুরোধে এবং জাতিসংঘের অনুমতি নিয়ে ফরাসি যুদ্ধ বিমানগুলো আফ্রিকার দেশটিতে গিয়েছে। -আল জাজিরা

ম্যাক্রোঁর অফিস আরও জানিয়েছে, ম্যাক্রোঁ সিএআরের প্রেসিডেন্টকে ফোনে বলেন, এভাবে সংঘাত চলতে থাকলে মানবিক বিপর্যয় ঘটবেই। দ্রুত সহিংসতা বন্ধ করার জন্য তাকে আহ্বান জানান তিনি। আফ্রিকার এ দেশটিতে গত ২৭ ডিসেম্বরের নির্বাচনে ৫০ শতাংশ ভোট গণনার পরই, নিজেকে বিজয়ী ঘোষণা করেন দায়িত্বরত প্রেসিডেন্ট ফাউস্টিন। বিরোধীরা এ নির্বাচন মেনে নিতে পারেনি। এরপর থেকেই সহিংসতা শুরু হয়েছে দেশটিতে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিমান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ