Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

তিন বছর পর কাতার-সউদী ফ্লাইট চালু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২১, ১২:১২ পিএম

দীর্ঘ সাড়ে তিন বছরের অবরোধ তুলে নেওয়ার পর এবার কাতারের সঙ্গে ফের বিমান চলাচল শুরু করছে সউদী আরব। টুইটারে দেওয়া এক পোস্টে দেশটির রাষ্ট্রীয় বিমান সংস্থা সৌদিয়া জানিয়েছে, সোমবার থেকে তারা কাতারের উদ্দেশে ফ্লাইট পরিচালনা করবে। রয়টার্সের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে মিডল ইস্ট মনিটর।

মিডল ইস্ট মনিটরের প্রতিবেদনে বলা হয়, দোহা ও রিয়াদের মধ্যে ফ্লাইট চালু করতে যাচ্ছে কাতার এয়ারওয়েজ এবং সৌদি এয়ারলাইন্স। এর আগে শনিবার এক টুইট বার্তায় কাতার এয়ারওয়েজ জানিয়েছে, সোমবার থেকে রিয়াদ, ১৪ জানুয়ারি থেকে জেদ্দা এবং ১৬ জানুয়ারি থেকে দাম্মাম রুটে ফ্লাইট চলাচল শুরু করতে যাচ্ছে তারা।
অপর এক টুইটে সউদী এয়ারলাইন্স জানিয়েছে, তারাও সোমবার রিয়াদ ও জেদ্দা থেকে দোহায় ফ্লাইট শুরু করবে।
উপসাগরীয় দেশ সউদী আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং মিশর সন্ত্রাসবাদকে সমর্থন করার অভিযোগ এনে ২০১৭ সালের মাঝামাঝি সময়ে কাতারের ওপর কূটনৈতিক, বাণিজ্য ও ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করে। যদিও দোহা সব সময় এ অভিযোগ অস্বীকার করে আসছে।
সেই নিষেধাজ্ঞা তুলে নিয়ে গত ৫ জানুয়ারি সৌদি আরব ও এর তিন আরব মিত্র জিসিসি শীর্ষ সম্মেলনে কাতারের সঙ্গে সম্পর্ক পুনরুদ্ধারে সম্মত হয়েছে এবং একটি চুক্তিতে স্বাক্ষর করেছে। এর অংশ হিসেবে ইতোমধ্যে কাতার-সউদী স্থল সীমান্তে যোগাযোগ শুরু হয়েছে।
গত কয়েক মাস থেকেই কুয়েতের পাশাপাশি সউদী-কাতার বিরোধ নিরসনে উদ্যোগী হয় ট্রাম্প প্রশাসন। রিয়াদও ইঙ্গিত দিচ্ছিল তারা দোহার সঙ্গে বিবাদ মিটিয়ে ফেলতে আগ্রহী। এসবের ধারাবাহিকতায় কাতার সীমান্ত খুলে দেওয়ার পর এবার দেশটির সঙ্গে ফের বিমান চলাচল শুরু করতে যাচ্ছে সৌদি আরব। সূত্র: আনাদোলু এজেন্সি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্লাইট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ