Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মার্কিন ইতিহাসে ‘কলঙ্কজনক’ রেকর্ড নিয়ে বিদায় হতে পারেন ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২১, ১:৩১ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের সশস্ত্র হামলার পর ট্রাম্পকে অভিশংসন করার দাবি উঠেছে। যুক্তরাষ্ট্রের হাউস স্পিকার ন্যান্সি পেলোসি এ পরিকল্পনার কথা জানান। সোমবার ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব কংগ্রেসে উপস্থাপন করা হতে পারে বলে জানায় বিবিসি। তার বিরুদ্ধে ‘সহিংস বিদ্রোহে উসকানি দেওয়ার’ অভিযোগ আনা হতে পারে। আগামীকাল মঙ্গলবারের মধ্যেই এ নিয়ে ভোট হয়ে যেতে পারে বলে জানিয়েছেন হাউজ অব রেপ্রেজেন্টেটিভস-এর হুইপ জেমস ক্লাইবার্ন। -বিবিসি

জানুয়ারির ২০ তারিখ মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের শেষ দিন। তার বিরুদ্ধে উন্মত্ত জনতাকে ‘অভ্যুত্থানে প্ররোচনা’ দেওয়ার অভিযোগ আনার পরিকল্পনা করছেন ডেমোক্র্যাটরা। যদি অভিশংসন প্রক্রিয়া পরিকল্পনা মাফিক এগোয় তাহলে ট্রাম্প হবেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে দুইবার অভিশংসন হওয়া একমাত্র প্রেসিডেন্ট। সেজন্য অভিশংসন অভিযোগ হাউজে ভোটে পাস হতে হবে। তারপর বিষয়টি সিনেটে যাবে যেখানে প্রেসিডেন্টকে অপসারণ করতে দুই তৃতীয়াংশ ভোট দরকার হবে। শুধু ডেমোক্র্যাট নয় এমনকি রিপাবলিকানদের অনেকেই তার বিরুদ্ধে সেদিন সমর্থকদের উস্কে দেওয়ার অভিযোগ করছেন। এ প্রক্রিয়া শুরু হলে ট্রাম্পই হবে যুক্তরাষ্ট্রের ইতিহাসে দু’বার অভিশংসন হওয়া একমাত্র প্রেসিডেন্ট। আর যদি এটি হয় তাহলে মার্কিন ইতিহাসে প্রথম প্রেসিডেন্ট হিসেবে ‘কলঙ্কজনক’ এই রেকর্ড করবেন ট্রাম্প।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ