Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পশ্চিম তীরে আরও ৮০০ বাড়ির অনুমোদন দিলো নেতানিয়াহু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২১, ৯:২২ পিএম

দখলদার ইসরাইলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড পশ্চিম তীরে ইহুদি বসতিস্থাপনকারীদের জন্য নতুন করে আরো ৮০০ বাড়ি তৈরির ঘোষণা দিয়েছেন। সোমবার (১০ জানুয়ারি) আনুষ্ঠানিক এক বিবৃতিতে এ ঘোষণা দেন তিনি।

যুক্তরাষ্ট্রে নতুন প্রেসিডেন্ট হিসেবে ২০ জানুয়ারি জো বাইডেনের শপথ নেয়ার আগ মুহূর্তে নেতানিয়াহু এই ঘোষণা দিলেন। পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের বিপরীতে জো বাইডেন ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলের অবৈধ বসতি নির্মাণের সমালোচক হিসেবে পরিচিত।

বিবৃতিতে বলা হয়, বেইত এল, তাল মেনাশি, রেহেলিম, শাভেই শমরন, বারকান, কারণেই শমরন ও গিভাট জিভে ইহুদি বসতি স্থাপনকারীদের জন্য নতুন এই ঘর তৈরি করা হবে। তবে কবে থেকে নতুন এই বসতিগুলোর নির্মাণকাজ শুরু হবে, বিবৃতিতে তা জানানো হয়নি।

ইসরাইলের বসতি নির্মাণের এই কার্যক্রমকে নিন্দা জানিয়ে আসছে ফিলিস্তিনিরা। ১৯৬৭ সালের ছয়দিনের আরব-ইসরাইল যুদ্ধের পর পুরো ফিলিস্তিন ভূখণ্ড দখল করে নেয়ার পর ইসরাইল অব্যাহত ভাবে ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদি বসতি নির্মাণ করে চলছে।

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলের বসতি নির্মাণের এই কার্যক্রমকে বেশিরভাগ দেশই অবৈধ হিসেবে বিবেচনা করে।

বর্তমানে পশ্চিম তীর ও পূর্ব জেরুসালেমে ইসরাইলের নির্মিত এক শ’র বেশি বসতিতে প্রায় সাত লাখ ইসরাইলি ইহুদি বাস করছেন। সূত্র : এএফপি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ