Inqilab Logo

ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ মাঘ ১৪২৭, ০৯ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

কক্সবাজার আইকনিক স্টেশন ভবনের ভিত্তিপ্রস্তর বৃহস্পতিবার

স্থাপন করবেন রেলমন্ত্রী

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

চট্টগ্রামের দোহাজারী হতে রামু-কক্সবাজার হয়ে মিয়ানমারের কাছে গুনদুম পর্যন্ত সিঙ্গেল লাইন ডুয়েলগেজ ট্র্যাক নির্মাণ প্রকল্পের আওতায় নির্মিতব্য কক্সবাজার আইকনিক রেলস্টেশন ভবনের নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন হবে আগামী ১৪ জানুয়ারি বৃহস্পতিবার। রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন আগামী বৃহস্পতিবার সকাল ১১টায় আইকনিক রেলস্টেশন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।
গতকাল সোমবার রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মো. শরিফুল আলম বিষয়টি জানিয়েছেন।
এই প্রকল্পে চট্টগ্রামের দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত ১০০ দশমিক ৮৩ কিলোমিটার রেলপথ নির্মাণের কাজ চলছে। দোহাজারী-কক্সবাজার অংশে যাত্রী ওঠানামা করার জন্য থাকবে ৯টি স্টেশন। তবে এর মধ্যে সবচেয়ে দৃষ্টিনন্দন এবং আইকনিক স্টেশন হবে কক্সবাজার রেলস্টেশন ভবন। প্রথম অংশের রেললাইন নির্মাণ কাজের পরবর্তীতে কক্সবাজার থেকে মিয়ানমার সীমান্তের গুনদুম পর্যন্ত আরও ২৮ দশমিক ৭৫ কিলোমিটার নির্মাণ করা হবে। মিয়ানমারের কাছে গুনদুম পর্যন্ত হবে আরও দুটি স্টেশন উখিয়া ও গুনদুম।
এদিকে গত বছরের ডিসেম্বর পর্যন্ত প্রকল্পের ভৌত অগ্রগতি হয়েছে ৪৭ শতাংশ এবং দোহাজারী-কক্সবাজার অংশে অগ্রগতি হয়েছে ৪৯ শতাংশ। প্রকল্পের লটভিত্তিক অগ্রগতির দিকে নজর দিলে দেখা যায়, ১৯টি রেলসেতুর মধ্যে ১৮টির নির্মাণ কাজ চলমান রয়েছে। রেলওয়ে সূত্র জানায়, সব জটিলতা কাটিয়ে ২০১৮ সালে প্রকল্প নির্মাণকারী প্রতিষ্ঠানগুলো কাজ শুরু করে। ফার্স্ট ট্র্যাক এই প্রকল্পের কাজ ২০২২ সালে শেষ হবার কথা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কক্সবাজার

৩০ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ