Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোনালদোর রাতটি জুভেন্টাসেরও

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

ক্রিস্টিয়ানো রোনালদো। সমৃদ্ধ ক্যারিয়ারে অসংখ্য রেকর্ড গড়ে চলেছেন এই পর্তুগিজ তারকা। সাফল্যমন্ডিত সেই পথচলায় এবার বুঝি সবচেয়ে ঝলমলে কীর্তিটি গড়লেন তিনি। ৭৫৯ গোল করে স্পর্শ করলেন ক্লাব ও জাতীয় দল মিলে সর্বোচ্চ গোলের রেকর্ড! ইতালিয়ান সিরি ‘আ’তে পরশু রাতে আলিয়াঞ্জ স্টেডিয়ামে সসুলোর বিপক্ষে জুভেন্টাসের ৩-১ ব্যবধানের জয়ে শেষ গোলটি করে এই কীর্তি গড়েন রোনালদো। ম্যাচের যোগ করা সময়ে নিজেদের অর্ধ থেকে দানিলোর উঁচু করে বাড়ানো বল ধরে ডি-বক্সে ঢুকে গোলরক্ষককে পরাস্ত করেন তিনি। এই গোলেই রোনালদো পা রাখেন চ‚ড়ায়। নাম লেখা হয়ে যায় ইয়োসেপ বিকানের পাশে।
অস্ট্রিয়া ও সেই সময়ের চেকোস্লোভাকিয়ার স্ট্রাইকার বিকান মাঠ মাতিয়েছেন ১৯৩০ ও ৪০’ এর দশকে। সে সময়ে বর্তমানের মতো এতটা নিখুঁতভাবে পরিসংখ্যান রাখা হতো না। তাই অনেক বিতর্কও আছে। তবে ডেইলি মেইলসহ বেশ কিছু পত্রিকায় প্রতিযোগিতামূলক ম্যাচে বিকানের গোল দেওয়া আছে ৭৫৯টি।
রেকর্ডটি ছুতে ১০৩৯ ম্যাচ লাগল পাঁচবারের বর্ষসেরা ফুটবলার রোনালদোর। গত ৩ জানুয়ারি ঘরের মাঠে সিরি ‘আ’তে উদিনেসের বিপক্ষে দলের ৪-১ ব্যবধানে জয়ের পথে দুবার জালে বল পাঠিয়ে সর্বোচ্চ গোলের তালিকায় পেলেকে ছাড়িয়ে দুইয়ে উঠে এসেছিলেন জুভ তারকা।
২০০২ সালে স্বদেশের ক্লাব স্পোর্তিং লিসবনের হয়ে পেশাদার ক্যারিয়ারে পথচলা শুরু করা রোনালদো ক্লাব ফুটবলে করেছেন ৬৫৭ গোল। আর জাতীয় দলের হয়ে ১৭০ ম্যাচ খেলে ১০২ গোল করেছেন তিনি। মানে দাঁড়াল, ১৮ বছরের ক্যারিয়ারে গড়ে প্রতি মৌসুমে ৪২টি করে গোল করেছেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জুভেন্টাস


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ