Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতে অক্সফোর্ডের টিকার দাম ২০০ রুপি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

যুক্তরাষ্ট্রের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের উদ্ভাবিত করোনাভাইরাসের টিকার প্রতি ডোজ দুইশ’ রুপিতে পাচ্ছে ভারত। দেশটিতে কোভিশিল্ড নামের টিকাটির উৎপাদক প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউটের (এসআইআই) সঙ্গে এ বিষয়ে চুক্তিতে পৌঁছেছে ভারত সরকার। প্রথম ধাপে কোভিশিল্ডের দশ কোটি ডোজ সরবরাহ পাবে ভারত। এর প্রতি ডোজের দাম আপাতত নির্ধারিত হলেও পরে তা পুনর্মূল্যায়ন করা হতে পারে।
কোভিশিল্ডসহ একাধিক টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে ভারতের কর্তৃপক্ষ। আগামী ১৬ জানুয়ারি থেকে দেশটিতে গণহারে টিকাদান শুরু হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে প্রস্তুতি পর্যালোচনার এক বৈঠক শেষে গত সপ্তাহে এ ঘোষণা দেয়া হয়।
সোমবার সন্ধ্যায় ভারত সরকার সেরাম ইনস্টিটিউটকে ক্রয় আদেশ জানিয়ে দিয়েছে। আশা করা হচ্ছে পুনের এসআইআই কারখানা থেকে আজ (সোমবার) বা আগামীকাল (মঙ্গলবার) সকাল থেকেই সরকারের কাছে টিকা হস্তান্তর শুরু হবে। এসআইআই সূত্র জানিয়েছে, প্রতি ডোজ টিকার দাম নির্ধারিত হয়ে গেছে। প্রতি সপ্তাহেই কয়েক লাখ ডোজ করে টিকা সরবরাহ করা হতে থাকবে। প্রথম চালানে সরবরাহ করা হবে এক কোটি দশ লাখ ডোজ।
প্রায় ৩০ কোটি মানুষকে করোনার টিকা প্রদানের পরিকল্পনা করছে ভারত। প্রথমে স্বাস্থ্য কর্মী, পুলিশ এর মতো ফ্রন্টলাইন ওয়ার্কাররা এ টিকা পাবেন। এছাড়া ৫০ বছরের বেশি বয়সী এবং নানা অসুস্থতায় ভুগছেন তারাই প্রথমে টিকা পাবেন।
ভারতের পরিকল্পনা অনুযায়ী ৩০ কোটি মানুষকে টিকা প্রয়োগ করতে ৬০ কোটি ডোজ টিকার প্রয়োজন পড়বে। আর বিশ্বের সবচেয়ে বেশি পরিমাণ টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট ইতোমধ্যে পাঁচ কোটি ডোজ টিকা ভারতে সরবরাহের জন্য মজুদ করে ফেলেছে। আশা করা হচ্ছে ভারতের চাহিদার ৯০ শতাংশই পূরণ হবে অক্সফোর্ডের টিকার মাধ্যমে।
করোনার টিকা রফতানিতে কোনও বাধা নিষেধাজ্ঞা দেয়নি ভারত। তবে এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে রফতানি ছাড়পত্র ঘোষণাও দেয়নি। সূত্র : এনডিটিভি।



 

Show all comments
  • খালেদ মোশারফ ১২ জানুয়ারি, ২০২১, ২:২৯ এএম says : 1
    বেক্সিমকো কিনবে সাড়ে পাঁচ ডলারে, সরকারের কাছে বেচবে ৮-১০ ডলারে! আর স্বাস্থ্য মন্ত্রণালয় খরচ দেখাবে, টিকা কেনা থেকে শুরু করে বিতরণ পর্যন্ত প্রতি টিকাতে ১০০ ডলার খরচ হয়েছে!
    Total Reply(0) Reply
  • গোলাম মোস্তফা ১২ জানুয়ারি, ২০২১, ২:৫৩ এএম says : 0
    খুব ভালো খবর
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ