Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

এখনই নির্বাচন হলে হিলারির জয়ের সম্ভাবনা ৯৫ শতাংশ

প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আজই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন হলে ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করে দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে ব্যাপক ব্যবধানে বিজয়ী হবেন হিলারি ক্লিনটন। প্রেসিডেন্ট নির্বাচনে সুইং স্টেটগুলোর ওপর পরিচালিত জরিপে এ তথ্য উঠে এসেছে। বার্তা সংস্থা রয়টার্স ও জরিপ সংস্থা ইপসোসের যৌথ জরিপে বলা হয়েছে, আজ নির্বাচন হলে হিলারির জয়ের সম্ভাবনা ৯৫ শতাংশ। বুধবার রয়টার্স অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে। আজ বলতে বর্তমানের দু’-একদিনের কথা বোঝানো হয়েছে। আর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে সুইং স্টেট হলো সেসব রাজ্য, যেগুলোতে একক কোনো প্রার্থী বা দলের জয়ের সম্ভাবনা থাকে না। হাড্ডাহাড্ডি লড়াইয়ের মধ্যদিয়ে জয়-পরাজয় নিশ্চিত হয়। এবারের নির্বাচনে সুইং স্টেটগুলোর মধ্যে সবচেয়ে বেশি আলোচিত ফ্লোরিডা, ভার্জিনিয়া এবং ওহাইও। বর্তমানে এসব রাজ্যে হিলারির জয়ের সম্ভাবনা ৯৫ শতাংশ। রয়টার্স ও ইপসোস ভোটারদের ওপর মতামত জরিপ চালিয়ে এবং নির্বাচনে ভূমিকা রাখে এমন সব বিষয়ে বিশ্লেষণ করে এই সিদ্ধান্তে পৌঁছেছে, রিপাবিকান পার্টির প্রার্থী ট্রাম্পের চেয়ে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ভোটার সমর্থনে ৬ শতাংশ এবং ১৯টি রাজ্যে এগিয়ে আছেন। জনবহুল এসব রাজ্যের জনপ্রিয় ভোট অর্থাৎ সাধারণ নাগরিকদের ভোট নির্বাচনে ফলাফল নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
এই মুহূর্তে নির্বাচন হলে হিলারি ক্লিনটন ২৬৮টি ইলেক্টোরাল ভোট পেতে পারেন। আরো দুটি ইলেক্টোরাল ভোট হলে প্রেসিডেন্ট পদে জয় নিশ্চিত হয় তার। অন্যান্য রাজ্যের ইলেক্টোরাল কলেজ ভোটের হিসাব এর মধ্যে রাখা হয়নি। এদিকে ডোনাল্ড ট্রাম্প পেতে পারেন ১৭৯টি ইলেক্টোরাল ভোট। তা ছাড়া ছোট ছোট ২১টি রাজ্যে জয় পেতে পারেন তিনি। তবে প্রেসিডেন্ট হওয়ার মতো ভোট হবে না তা। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের বাকি আছে ১০ সপ্তাহ। ৮ নভেম্বর নির্বাচন হবে। এ নির্বাচনকে সামনে রেখে প্রধান দুই প্রতিদ্বন্দ্বী হিলারি ও ট্রাম্প এখন নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এখনই নির্বাচন হলে হিলারির জয়ের সম্ভাবনা ৯৫ শতাংশ
আরও পড়ুন