Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হিলি স্থলবন্দর অবশেষে আসছে চাল

হিলি সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

শুল্কায়ন মূল্য ও আদেশ জটিলতা কাটিয়ে উঠে অবশেষে গত তিন দিন ধরে হিলি স্থলবন্দরে আটকে থাকা চালগুলো খালাস প্রক্রিয়া শুরু হয়েছে। গত সোমবার রাত ১০টা থেকে বন্দরে আটকে থাকা চালগুলো খালাস প্রক্রিয়া শুরু হয়। গত শনিবার থেকে সোমবার পর্যন্ত তিন দিনে ৩১টি ট্রাকে ১ হাজার ২৬২ টন চাউল আমদানি হয় যা আটকা ছিল বন্দরের পানামা পোর্ট অভ্যন্তরে।
হিলি স্থলবন্দর আমদানি রফতানিকারক গ্রæপ সভাপতি হারুন উর রশিদ হারুন, বলেন ৩ দিন চাল আটকে থাকায় বন্দরের আমদানিকারকদের অনেক ক্ষতির মুখে পড়তে হয়েছে। এসব চাউল দেশের বাজারে প্রবেশ করলে চালের বাজার কমে আসবে বলেও জানিয়েছেন তিনি। হিলি স্থল শুল্কস্টেশনের ডেপুটি কমিশনার সাইদুল আলম জানান, হিলি স্থলবন্দর দিয়ে গত তিন দিন ধরে আমদানিকৃত চাউলগুলো ছাড়করণ করতে পারিনি কিছু আইনি জটিলতা থাকার কারণে। বিষয়টি সমাধান হয়েছে বন্দরে আটকে থাকা চাল খালাস শুরু হয়েছে। এখন থেকে নন-বাসমতি চাউল সর্বনিম্ন ৩৭০ মার্কিন ডলার মুল্যে শুল্কায়ন করে ছাড় দেওয়া হবে এবং ৪২৫ মার্কিন ডলার মূল্যের অধিক আমদানি মূল্য হলে সেই মূল্যেই সেটি শুল্কায়ন করে ছাড় দেয়া হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চাল

১১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ