Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭, ১২ রজব ১৪৪২ হিজরী

ভারত অপেক্ষা দেড়গুণ দামে অক্সফোর্ডের টিকা কিনছে বাংলাদেশ : রয়টার্স

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২১, ১২:০২ এএম

অক্সফোর্ডের করোনাভাইরাস টিকার প্রতি ডোজ চার ডলার মূল্যে বাংলাদেশকে সরবরাহ করবে ভারতের সেরাম ইনস্টিটিউট (এসআইআই)। বাংলাদেশি মুদ্রায় এর দাম পড়বে প্রায় ৩৪০ টাকা। একাধিক সূত্রের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, সেরামের কাছে ভারত যে মূল্যে এ টিকা পাচ্ছে বাংলাদেশের জন্য সেই মূল্য প্রায় দেড়গুণ (৪৭ শতাংশ) বেশি।
বিশাল পরিসরে ব্রিটিশ ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের উদ্ভাবিত করোনার টিকা উৎপাদন করছে ভারতের সেরাম ইনস্টিটিউট। ওই টিকার তিন কোটি ডোজ কিনতে গত নভেম্বরে ভারতীয় প্রতিষ্ঠানটির সঙ্গে চুক্তি স্বাক্ষর করে ঢাকা। সোমবার বাংলাদেশের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, কোভিশিল্ড নামের এ টিকাটির প্রথম চালান আগামী ২৫ জানুয়ারি পৌঁছাবে। ফলে ফেব্রুয়ারির শুরুতেই টিকাটি গণহারে প্রয়োগ শুরু করা যাবে।
সংশ্লিষ্ট অন্তত ৩টি সূত্র রয়টার্সকে জানিয়েছে, বাংলাদেশ সেরাম ইন্সটিটিউট থেকে প্রতিটি ভ্যাকসিন কিনছে ৪ ডলারে। ভারত যে দামে টিকা পাচ্ছে, এ মূল্য তার থেকে ৪৭ শতাংশ বেশি। এ ৩ সূত্রের একটি রয়টার্সকে বলেছে, বাংলাদেশের জন্য টিকাটির প্রতি ডোজের গড় মূল্য তিন ডলার করে হওয়া উচিত ছিল।
তবে বাংলাদেশ সরকারের আনুষ্ঠানিক ঘোষণার আগে কোনও সূত্রই নাম প্রকাশ করে কোনও কিছু জানাতে রাজি হননি। বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী এবং স্বাস্থ্য সচিব কেউই এ বিষয়ে মন্তব্য করতে রয়টার্সের ফোন কলে সাড়া দেননি।
ভারতের পরিকল্পনা অনুযায়ী ৩০ কোটি মানুষকে টিকা প্রয়োগ করতে ৬০ কোটি ডোজ টিকার প্রয়োজন পড়বে। আর বিশ্বের সবচেয়ে বেশি পরিমাণ টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট ইতোমধ্যে পাঁচ কোটি ডোজ টিকা ভারতে সরবরাহের জন্য মজুদ করে ফেলেছে।
আশা করা হচ্ছে ভারতের চাহিদার ৯০ শতাংশই পূরণ হবে অক্সফোর্ডের টিকার মাধ্যমে। ভারতকে প্রতি ডোজ ২০০ রুপি দামে সরবরাহ করছে সেরাম ইনস্টিটিউট। ভারতের বিপুল চাহিদার কারণে দেশটি অপেক্ষাকৃত কম দামে দেওয়া হচ্ছে বলে জানিয়েছে সেরাম।
অ্যাস্ট্রাজেনেকা, গেটস ফাউন্ডেশন এবং জাভি ভ্যাকসিন অ্যালায়েন্সের সহযোগিতার সেরাম একশ’ কোটি ডোজেরও বেশি টিকা নিম্ন আয়ের দেশগুলোর জন্য সরবরাহ করবে।
উল্লেখ্য, বাংলাদেশে এখন পর্যন্ত পাঁচ লাখ ২৩ হাজার ৩০২ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে সাত হাজার ৮০৩ জনের।



 

Show all comments
  • jesmin anowara ১৩ জানুয়ারি, ২০২১, ১:৩৩ এএম says : 0
    this is the policy of present govt. of Bangladesh to give dada bhai anyway
    Total Reply(0) Reply
  • Alamin Sarker ১৩ জানুয়ারি, ২০২১, ২:২৫ এএম says : 0
    আমরা উন্নত রাষ্ট্রে বাস করি,,, সেটা প্রমান এ-ই টিকা,,, আমাদের কোন টাকার অভাব নেই
    Total Reply(0) Reply
  • Md Kamal Molla ১৩ জানুয়ারি, ২০২১, ১:৫৪ এএম says : 0
    টাকা আছে সমস্যা কি
    Total Reply(0) Reply
  • Tazul Islam ১৩ জানুয়ারি, ২০২১, ২:২৬ এএম says : 0
    এখন দেখবেন দেশের কোন মানুষ সাহস করে একটা কথা বলবেনা আর সাংবাদিকরাও দেখবেন তারা আরো সরকারের সুনাম করবে টিভিতে বসে বসে। এখন আমাদের কী হবে,গরিব মানুষ কী করবে
    Total Reply(0) Reply
  • Rasel Rokanuzaman ১৩ জানুয়ারি, ২০২১, ২:২৮ এএম says : 0
    সব কিছুর মূলে নতজানু পররাষ্ট্রনীতি
    Total Reply(0) Reply
  • Hamidul Hoque ১৩ জানুয়ারি, ২০২১, ২:৩১ এএম says : 0
    কেউ কিছু বলবে না, দেখবেন আর মূর্তির মত দাড়িয়ে থাকবেন
    Total Reply(0) Reply
  • নাজির হোসেন ১৩ জানুয়ারি, ২০২১, ৪:২৫ এএম says : 0
    ইন্ডিয়া মানুষের করুনা সারা পৃথিবীতে মধ্যেই ইন্ডিয়া ২ নম্বর আছে এদের জনগন ভালো পরীক্ষা করেনা এদের মানুষই মরে বেশি বিশ্বের দুই নাম্বার আছে আবার টিকা বানাইছে। এদের থেকে টিকা আনছে না ভালই হইছে ধন্যবাদ স্বাস্থ্য মন্ত্রণালয় কে।
    Total Reply(0) Reply
  • taijul+Islam ১৩ জানুয়ারি, ২০২১, ৯:২১ এএম says : 0
    but why?its to much corroption.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৫ ফেব্রুয়ারি, ২০২১
২৫ ফেব্রুয়ারি, ২০২১
২৫ ফেব্রুয়ারি, ২০২১
২৫ ফেব্রুয়ারি, ২০২১
২৪ ফেব্রুয়ারি, ২০২১
২৪ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন