Inqilab Logo

ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ মাঘ ১৪২৭, ০৯ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আর্থিক পুরস্কারের লোভে কাশ্মীরে নিরস্ত্র ব্যক্তিদের হত্যা করা হচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২১, ১০:৪৩ এএম

বিদ্রোহীদের হত্যায় সরকার ঘোষিত আর্থিক পুরস্কারের লোভে ভারতশাসিত কাশ্মীরে তিনজন নিরস্ত্র বেসামরিক ব্যক্তিকে হত্যা করেন ভারতীয় সেনাবাহিনীর একজন কর্মকর্তা। পুলিশের এক তদন্তে এমন তথ্য উঠে এসেছে। খবর খালিজ টাইমসের।

গত বছরের জুলাই মাসে ওই তিনজন শ্রমিককে হত্যা করেছিলেন সেনাবাহিনীর ক্যাপ্টেন ভুপেন্দর সিং। ওই তিনজনকে হত্যা এবং ষড়যন্ত্রের ঘটনায় ডিসেম্বরে ভুপেন্দরের বিরুদ্ধে অভিযোগ আনা হয়। পুলিশের অভিযোগপত্রে বলা হয়েছে, ২০ লাখ রুপি পুরস্কারের লোভে বন্দুকযুদ্ধের নাটক সাজিয়েছেন এই সেনা কর্মকর্তা।
ক্যাপ্টেন ভুপেন্দর এবং তার দুই বেসামরিক সহযোগী দাবি করেছিলেন যে, নিহত ওই তিনজনের কাছে অস্ত্র ছিল। কিন্তু পুলিশের তদন্তে বলা হয়, ওই ব্যক্তিদের জঙ্গি হিসেবে প্রতিষ্ঠিত করতে তাদের শরীরে অস্ত্র রেখে দেয় ভুপেন্দর এবং তার সহযোগীরা।

জঙ্গিদের হত্যার পুরস্কার হিসেবে সরকারি বাহিনী ২০ লাখ রুপি পর্যন্ত পুরস্কার দেয়া হয়। ১৯৮৯ সাল থেকে সেখানে ১০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। তবে পুরস্কারের এই অর্থ সরকার দেয়, সেনাবাহিনী নয়।

অধিকার কর্মীরা সতর্ক করে দিয়ে বলেছেন, আর্থিক পুরস্কারের লোভে নিরপরাধ ব্যক্তিদের বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের সূত্রপাত হয়েছে। শীর্ষ একজন মানবাধিকার আইনজীবী পারভেজ ইমরোজ বলেছেন, আইনি দায়মুক্তিসহ নগদ পুরষ্কারের নীতিমালার কারণে এ ধরনের সাজানো বন্দুকযুদ্ধ অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে, যেসব ঘটনায় নিরপরাধ বেসামরিক মানুষের মৃত্যু হয়। সূত্র : খালিজ টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

২৩ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ