Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রেসিডেন্টের শাস্তি হওয়া উচিত নয় : মাইক পেন্স

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২১, ১২:৩৩ পিএম

প্রেসিডেন্টের শাস্তি হওয়া উচিত নয় বলে মনে করেন বিদায়ী মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।ট্রাম্পকে সরাতে চান না পেন্স। তাই হাউসের স্পিকার ন্যান্সি পেলোসিকে লেখা এক চিঠিতে মাইক পেন্স জানিয়েছেন, ট্রাম্পকে ক্ষমতা থেকে সরাতে ২৫তম সংশোধনী কার্যকর করবেন না তিনি। চিঠিতে পেন্স উল্লেখ করেন, প্রেসিডেন্টের মেয়াদের আর মাত্র ৮দিন রয়েছে। এইক্ষণে আপনি ও ডেমোক্রেট কিছু সদস্য দাবী করছেন আমি ও ক্যাবিনেট যেনো ২৫তম ধারা আহ্বান করি। -ডেইলি মেইল, এপি

কিন্তু আমি মনে করি না, এটি আমাদের দেশের স্বার্থের সুরক্ষা ও সংবিধানের ধারাবাহিকতা রক্ষা করবে।’ পেন্স আরো বলেন, ‘আমাদের সংবিধানের ২৫তম ধারার মানে শাস্তি নয়। বর্তমান অবস্থার প্রেক্ষিতে ২৫তম ধারা বাস্তবায়ন ভয়াবহ নজির তৈরি করবে। গত সপ্তাহের ভয়াবহ সহিংসতার পর এখন মার্কিন প্রশাসনের উচিত শান্তিপূর্ণ ক্ষমতার পালাবদল নিশ্চিত পূর্ণাঙ্গভাবে অংশগ্রহণ করা। আমি চাই জো বাইডেনের ক্ষমতা গ্রহণের পূর্বে জাতি ঐক্যবদ্ধ থাকুক। ইতোমধ্যে ন্যান্সি পেলোসি নয়জন আইনপ্রণেতাকে নিয়ে অভিশংসন কমিটি গঠন করেছেন। সিনেটের ১৭জন রিপাবলিকান নেতা বলেছেন, তারা ট্রাম্পের অভিশংসনের পক্ষে ভোট দেবেন। সিনেটের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা মিচ ম্যাককলিনও বলছেন, এটিই প্রেসিডেন্টের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার উপযুক্ত সময়। তবে কংগ্রেসের কয়েকজন রিপাবলিকান ট্রাম্পকে অভিশংসনের বদলে ক্ষমতার বাকি মেয়াদে প্রেসিডেন্টের ওপর বিশেষ নিষেধাজ্ঞারোপের কথা বলছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ