Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২১, ১২:০২ এএম

কুড়ালের আঘাতে
কুড়ালের আঘাতে নিউজিল্যান্ডের পার্লামেন্ট ভবনের দরজা ভেঙ্গে ফেলেছে এক দুর্বৃত্ত। বুধবার স্থানীয় সময় ভোর সাড়ে ৫টায় এ ঘটনা ঘটে। পুলিশ জানায়, দরজা ভাঙলেও ভিতরে ঢোকার চেষ্টা করেননি ওই ব্যক্তি। ঘটনার ১০ মিনিটের মধ্যেই আটক করা হয় তাকে। গ্রীষ্মকালীন ছুটি থাকায় পার্লামেন্ট ভবনে খুব বেশি লোক উপস্থিত ছিলেন না ওই সময়। হামলার উদ্দেশ্য সম্পর্কে এখনও জানা যায়নি কিছু। আদালতে অপরাধ প্রমাণিত হলে ৭ বছর পর্যন্ত জেল হতে পারে তার। এ ঘটনার পর জোরদার করা হয়েছে পার্লামেন্টের নিরাপত্তা ব্যবস্থা। দ্য গার্ডিয়ান, রয়টার্স।

মাইনাস ২৫ ডিগ্রি
মাইনাস ২৫ ডিগ্রিতে নেমেছে স্পেনের তাপমাত্রা। যেন ডিপ ফ্রিজ! হাড় জমে যাওয়া ঠান্ডা আর তীব্র তুষারঝড়ে হিমশিম খাচ্ছে স্থানীয় জনজীবন। ভয়াবহ এই ঠান্ডায় এখন পর্যন্ত সাতজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এই পরিস্থিতিতে বয়স্কদের বাড়ির বাইরে যেতে নিষেধ করা হয়েছে। মঙ্গলবার রাতে স্পেনের মোলিনা ডি আরাগন এবং তেরুয়েল এলাকার তাপমাত্রা নেমে এসেছিল মাইনাস ২৫ ডিগ্রি সেলসিয়াসে যা স্পেনের ইতিহাসে ২০ বছরের মধ্যে সর্বনিম্ন। স্টর্ম ফিলোমেনা বরফে পরিণত হয়েছে আর
এতে করে পরিবহন ব্যবস্থা ব্যাহত হচ্ছে। বিবিসি।


৫০ শতাংশ
চীনের সিনোভ্যাক বায়োটেকের তৈরি ভ্যাকসিন ব্রাজিলে পরিচালিত ট্রায়ালে করোনাভাইরাসের বিরুদ্ধে মাত্র ৫০.৪ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে। গত সপ্তাহে প্রকাশিত তথ্যের চেয়েও নতুন এই তথ্যে কার্যকারিতা উল্লেখযোগ্য পরিমাণ কম দেখা যাচ্ছে। সরকারি অনুমোদনের জন্য ৫০ শতাংশ কার্যকারিতা দরকার হয় যা এই ভ্যাকসিন কোনোরকমে অর্জন করেছে। নতুন এই ফলাফল ব্রাজিলের জন্য বেশ হতাশার খবরই বয়ে আনল। দেশটিতে চীনের ভ্যাকসিনটি ছাড়া আর মাত্র একটি ভ্যাকসিন সরকারের অনুমোদনের তালিকায় রয়েছে। করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক মৃত্যু হয়েছে ব্রাজিলে। বিবিসি।


ভ্রমণ নিষেধাজ্ঞা
যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে যাওয়া সব বিমান ভ্রমণকারীকে যাত্রা শুরুর আগে করোনা পরীক্ষায় নেগেটিভ হওয়া লাগবে। মঙ্গলবার দেশটি এমন ঘোষণা দিয়েছে। এমন একসময় এ নির্দেশনা দেওয়া হয়েছে, যখন যুক্তরাষ্ট্রে একদিনেই প্রায় সাড়ে চার হাজার লোকের মৃত্যু হয়েছে প্রাণঘাতী করোনায়। মহামারী সংক্রমণের সবচেয়ে খারাপ দিনটি পার করেছে বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশটি। বার্তা সংস্থা এএফপির খবর বলছে, ২৬ জানুয়ারি এই নীতি কার্যকর করা হবে। ব্রিটেনকে লক্ষ্যবস্তু বানিয়ে বিদ্যমান পদক্ষেপ গুলোর সময়সীমা বাড়ানো হবে। বি১১৭ নামে করোনার একটি ধরনের কারণে আক্রান্তের সংখ্যা ব্যাপকভাবে বেড়েছে। সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ