Inqilab Logo

ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ মাঘ ১৪২৭, ০৯ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

চোটে বিপর্যস্ত ভারত

প্রয়োজনে মাঠে নামতে প্রস্তুত শেবাগ

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

অস্ট্রেলিয়া সফরে ভারতকে ভাবিয়ে তুলেছে চোট। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ ভালোয় ভালোয় কাটলেও বোর্ডার-গাভাস্কার টেস্ট সিরিজে ভারতের কাছে চোট হয়ে উঠেছে আতঙ্কের নাম। চোটের কারণে একের পর এক ক্রিকেটার ছিটকে গেছেন সিরিজ থেকে। ব্রিসবেনে সিরিজের শেষ টেস্টে একাদশ তৈরি করাই কঠিন হয়ে পড়েছে সফরকারীদের জন্য। এমন অবস্থায় ভারতের সাবেক ক্রিকেটার বীরেন্দর শেবাগ মজা করে বলেছেন, প্রয়োজন হলে ভারতের হয়ে মাঠে নামতে প্রস্তুত আছেন তিনি।
টেস্ট সিরিজে ভারতের বেশ কয়েকজন ক্রিকেটার চোটে পড়লেও এর শুরু অবশ্য অস্ট্রেলিয়ায় সিরিজ আগেই। চোটের কারণে পুরো অস্ট্রেলিয়া সফর থেকে ছিটকে যান অভিজ্ঞ পেসার ইশান্ত শর্মা। আর টেস্ট সিরিজ শুরুর পর তো রীতিমতো চোটের মিছিল শুরু হয়ে যায়। এই মিছিলে পেসারদের সংখ্যাই বেশি।
প্রথম টেস্টের পর ডানহাতি পেসার মোহাম্মদ শামি ছিটকে যান। দ্বিতীয় টেস্টের মাঝপথে আরেক অভিজ্ঞ পেসার উমেশ যাদবকে হারাতে হয় ভারতকে। রোমাঞ্চকর ড্র করা তৃতীয় টেস্টর আগে কপাল পোড়ে লোকেশ রাহুলের। এই টেস্ট চলাকালীন চোট পেয়ে ছিটকে যান অলরাউন্ডার রবীন্দ্র জাদেজাও।
এখানেই শেষ নয়। পেস আক্রমণে বাকি থাকা সবচেয়ে কার্যকর অস্ত্র বুমরাহকেও হারানোর শঙ্কায় ভারত। তলপেটের ব্যথায় শেষ টেস্টে তাকে না পাওয়ার সম্ভাবনাই বেশি। তৃতীয় টেস্টে ব্যাট হাতে অবিশ্বাস্য ধৈর্যের পরিচয় দেওয়া হনুমা বিহারিকে নিয়েও আছে অনিশ্চয়তা। হ্যামস্ট্রিংয়ের চোটে ভুগছেন তিনি।
এমন একটা অবস্থা, ভারতীয় দলের চোটের তালিকা যেন শেষ হওয়ার নয়। তৃতীয় টেস্টে ব্যাট হাতে দলকে পথ দেখানো অভিজ্ঞ স্পিনার বরিবন্দ্রন অশ্বিনের পিঠে ব্যথা আছে। নেটে ব্যাটিংয়ের সময় আঘাত পেয়েছেন মায়াঙ্ক আগারওয়াল। চেতেশ্বর পূজারাও পুরো ফিট নন। ব্যথানাশক ট্যাবলেট খেয়ে খেলে আসছেন তিনি।
চোটের তালিকটা এতই দীর্ঘ যে, একাদশ তৈরি করা নিয়ে বিপাকেই পড়ে যেতে হচ্ছে ভারতকে। যে টেস্ট দিয়ে সিরিজ (১-১ সমতায় আছে) নির্ধারণ হবে, সেই টেস্টের আগেই চোটে জেরবার সফরকারীরা। দলের এমন বিপদের অবস্থায় চোট পাওয়া ক্রিকেটারদের ছবি একত্রিত করে শেবাগ মজার ছলে একটি টুইট করেছেন। ২০১৬ সালে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেওয়া ভারতের সাবেক এই তারকা ব্যাটসম্যান টুইটে লিখেছেন, ‘এতজন ক্রিকেটার ইনজুরিতে, ১১ জন যদি না হয় তবে অস্ট্রেলিয়া যাওয়ার জন্য প্রস্তুত আছি আমি। কোয়ারেন্টিন দেখা যাবে।’
ব্রিসবেনে আগামীকাল সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট ম্যাচটি শুরু হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

২৩ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ