Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

শীর্ষ লিগে ফিরল শাপেকোয়েন্স

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

চার বছর আগে বিমান দুর্ঘটনায় মূল দলের অধিকাংশ খেলোয়াড়কে হারানো ব্রাজিলের ক্লাব শাপেকোয়েন্স এক বছর পর ফিরেছে দেশটির শীর্ষ লিগে। গতপরশু নিজেদের মাঠে রাজ্য প্রতিপক্ষ ফিগেইরেন্সেকে ২-১ গোলে হারিয়ে ৪ ম্যাচ হাতে রেখে সেরি ‘বি’ লিগের শীর্ষ চারে থাকা নিশ্চিত করে শাপেকোয়েন্স। সেই সঙ্গে নিশ্চিত হয় তাদের শীর্ষ লিগে ওঠা।
২০১৬ সালের নভেম্বরে দক্ষিণ আমেরিকার ক্লাব ফুটবলের দ্বিতীয় গুরুত্বপূর্ণ প্রতিযোগিতা কোপা সুদামেরিকানার ফাইনালের প্রথম লেগে কলম্বিয়ার আতলেতিকো নাসিওনালের বিপক্ষে খেলতে মেদেলিন যাওয়ার পথে বিধ্বস্ত হয়েছিল শাপেকোয়েন্সের খেলোয়াড়-কর্মকর্তা বহনকারী বিমানটি। মর্মান্তিক সেই দুর্ঘটনায় ক্লাবটির ১৯ জন খেলোয়াড় ও কর্মকর্তাসহ ওই ফ্লাইটের মোট ৭১ জন প্রাণ হারান। ফুটবল বিশ্বকে হতবাক করে দেওয়া ওই বিপর্যয়ের পর ক্লাবটির সাহায্যের জন্য এগিয়ে এসেছিল অনেকে। বার্সেলোনার মতো অনেক দল ক্লাবটিকে সহায়তার জন্য চ্যারিটি ম্যাচ এবং তহবিল সংগ্রহের আয়োজন করেছিল।
শাপেকোয়েন্সের মোট বাজেট অন্য বড় দলগুলোর তুলনায় সামান্য। চরম ওই আঘাতের পর নতুনভাবে গুছিয়ে নেওয়ার মধ্যেও শীর্ষ লিগে ছিল দলটি; কিন্তু ২০১৯ সালের ডিসেম্বরে তারা নেমে গিয়েছিল দ্বিতীয় স্তরে। এদিনের জয় দেশটির দক্ষিণাঞ্চলের ছোট্ট শহরে আনন্দের উপলক্ষ বয়ে এনেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শাপেকোয়েন্স
আরও পড়ুন