Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

পম্পেওর সাথে সাক্ষাতে নারাজ ইইউ নেতারা

শেষ মুহূর্তে সফর বাতিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সাক্ষাত করতে চাইলেও তাকে ফিরিয়ে দিয়েছেন লুক্সেমবার্গ ও ইউরোপিয় ইউনিয়নের নেতারা। মার্কিন ক্যাপিটাল হিলে সহিংস হামলার প্রেক্ষিতেই তাকে প্রত্যাখান করা হয়। ফলে চলতি সপ্তাহে পরিকল্পিত ইউরোপ সফর বাতিল করতে বাধ্য হলেন পম্পেও। যুক্তরাষ্ট্র ও লুক্সেমবার্গের স্টেট ডিপার্টমেন্টের কর্মকর্তাদের সূত্রে এই তথ্য জানা গেছে।

গত সোমবার মার্কিন পররাষ্ট্র দফতর ঘোষণা করেছিল যে, শীর্ষ মার্কিন কূটনীতিক পম্পেও ইউরোপিয় ইউনিয়নের নেতাদের সাথে দেখা করতে ব্রাসেলসে যাবেন। কিন্তু তার ২৪ ঘন্টারও কম সময় পরেই ফের ঘোষণা দিয়ে তারা জানায়, সফরটি বাতিল করা হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে মাইক পম্পেওর ইউরোপে শেষ সফরে যাওয়ার কথা ছিল মঙ্গলবার। এ সময়ে তিনি ইইউ ও ন্যাটোর সদস্য দেশ লুক্সেমবার্গের পররাষ্ট্রমন্ত্রী জ্যাঁ অ্যাসেলবর্নের সঙ্গে সাক্ষাত করতে চেয়েছিলেন। কিন্তু তাকে প্রত্যাখান করে দেন অ্যাসেলবর্ন। তিনি এর আগে প্রেসিডেন্ট ট্রাম্পকে ‘ক্রিমিনাল’ ও ‘রাজনৈতিক মানসিক রোগী’ বলেও আখ্যায়িত করেছিলেন।

এক প্রতিবেদনে সংবাদ সংস্থা ডেইলি মেইল জানায়, লুক্সেমবার্গের পররাষ্ট্রমন্ত্রী এবং ইউরোপিয়ান ইউনিয়নের কর্মকর্তারা মাইক পম্পেওর সঙ্গে সাক্ষাত করার আহ্বান প্রত্যাখ্যান করেছেন। এ বিষয়ে অবগত ইউরোপিয়ান কূটনীতিক ও অন্যরা এসব তথ্য দিয়েছেন। ন্যাটোর একটি সম্পদশালী ক্ষুদ্র অংশীদার লুক্সেমবার্গ। ইইউ নেতা ও এর শীর্ষ কূটনীতিতের সঙ্গে ব্রাসেলসে সাক্ষাতের আগে লুক্সেমবার্গের পররাষ্ট্রমন্ত্রী অ্যাসেলবর্নের সঙ্গে সাক্ষাত করার কথা ছিল প্রেসিডেন্ট ট্রাম্পের ঘনিষ্ঠ মিত্র ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর। এ জন্য তিনি মঙ্গলবার লুক্সেমবার্গের পথে পা বাড়াবেন এমন সময় জানিয়ে দেয়া হয় তার সঙ্গে সাক্ষাত করতে অনিচ্ছা প্রকাশ করেছেন কর্মকর্তারা। কূটনৈতিক সূত্রগুলো বলছে, এসবই হচ্ছে গত সপ্তাহে ওয়াশিংটনে ট্রাম্পের উস্কানিতে ক্যাপিটল হিলে হামলার ফল। লুক্সেমবার্গের পররাষ্ট্র মন্ত্রণালয় সাফ জানিয়ে দেয় তারা পূর্ব নির্ধারিত শিডিউল বাতিল করেছে। তবে এ বিষয়ে বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানিয়েছে তারা। অন্যদিকে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে ইইউ। সূত্র : সিএনএন, ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্প
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ