Inqilab Logo

ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ মাঘ ১৪২৭, ০৯ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

অল্প পড়াশোনা জানা ব্যবসায়ী মোশারফ

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২১, ১১:৩১ এএম

‘ডিকশনারি’র মাধ্যমেই প্রায় ১০ বছর পর সিনেমার পরিচালনায় ফিরেছেন ব্রাত্য বসু। কলকাতার পাশাপাশি বোলপুর, শান্তিনিকেতনে হয়েছে ছবির শুটিং। ছবিতে রয়েছেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা মোশারফ করিম। ‘ডিকশনারি’ তে অল্প পড়াশোনা জানা এক ব্যবসায়ীর চরিত্রে দেখা যাবে তাঁকে। গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে অভিনেত্রী পৌলমী বসুকেও। মার্চ মাসে লকডাউনের কারণে ‘ডিকশনারি’র শুটিং বন্ধ হয়ে গিয়েছিল। পরে নিউ নর্মালে ফের কাজ শুরু হয়। গত বছরের ডিসেম্বরে কলকাতায় ডাবিং সারেন তারকারা।

এছাড়া ২০২০ সালে মুক্তি পাওয়া ‘অসুর’ ছবির পর আরও একবার দুই তারকা স্বামী-স্ত্রীর চরিত্রে অভিনয় করেছেন ব্রাত্য বসু পরিচালিত ‘ডিকশনারি’ ছবিতে। প্রকাশ্যে এসেছে দু’জনের নতুন চরিত্রের ফার্স্ট লুক। প্রযোজনা সংস্থা ফ্রেন্ডস কমিউনিকেশনের পক্ষ থেকে প্রকাশ করা হয়েছে ছবি দু’টি। ক্যাপশনে আবির ও নুসরতের চরিত্রের ব্যাখ্যাও দেওয়া হয়েছে।

বুদ্ধদেব গুহর লেখা দু’টি ছোটগল্প ‘স্বামী হওয়া’ এবং ‘বাবা হওয়া’ অবলম্বনে তৈরি হচ্ছে ব্রাত্য বসু পরিচালিত ‘ডিকশনারি’। ছবিতে পুরুলিয়ার বনবিভাগের আধিকারিক অশোক সান্যালের চরিত্রে অভিনয় করেছেন আবির। মার্জিত, রুচিশীল, কথা কম বলা অশোক সরকারি বাংলোতে স্ত্রী স্মিতা ও মেয়ে চানুর সঙ্গে থাকে। স্মিতার চরিত্রই ছবিতে ফুটিয়ে তুলেছেন নুসরত জাহান। তাঁর চরিত্রের ব্যাখ্যা হিসেবে ‘বহির্মুখী’ এবং ‘উদাসীন’ শব্দ দু’টি ব্যবহার করা হয়েছে। ‘ডিকশনারি’তে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন পরমব্রত চট্টোপাধ্যায়ও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন