Inqilab Logo

ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

‘ফুলবাড়ীর পথ ধরেই সুন্দরবন রক্ষা করা হবে -জাতীয় কমিটি

প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দিনাজপুর জেলার ফুরবাড়ী উপজেলায় জন-জমি-জলা-পরিবেশ ধ্বংস করে উন্মুক্ত পদ্ধতিতে কয়লাখানি করার বিরুদ্ধে প্রতিরোধের এক দশকে গতকাল শুক্রবার সকালে ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে বিভিন্ন রাজনৈতিক দল, সংগঠন ও জাতীয় কমিটির পক্ষ থেকে ফুলবাড়ী গণঅভ্যুত্থানের শহীদ আল-আমিন, তরিকুল, সালেহীন এর প্রতি শ্রদ্ধা জানানো হয়।
এরপর জাতীয় কমিটির আহ্বায়ক শেখ মুহাম্মদ শহীদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সৈয়দ আবুল মকসুদ, অধ্যাপক এম.এম. আকাশ, নূর মোহাম্মদ ও রুহিন হোসেন প্রিন্স। এ সময় খালেকুজ্জামান, আনিসুর রহমান, কামরুল আহসান, শুভ্রাংশু চক্রবর্তী, আজিজুর রহমান, বহ্নিশিখা জামালী, রাজেকুজ্জামান রতন, প্রকৌশলী ম. ইনামুল হক, প্রকৌশলী কল্লোল মোস্তফা, শহীদুল ইসলাম সবুজ, আবু বকর রিপন, রজত হুদা, মহিন উদ্দিন চৌধুরী, মাসুদ খান প্রমূখ উপস্থিত ছিলেন।
সমাবেশে বক্তারা বলেন, যে উন্নয়ন মানুষ, পরিবেশ ও সমাজের স্বার্থ দেখে না, ডেকে আনে ধ্বংসযজ্ঞ সেটি উন্নয়ন নয়। মানুষ ও পরিবেশের স্বার্থ সংরক্ষণ করে স্থানীয় জনগণের সম্মতি নিয়ে উন্নয়ন কর্মকা- পরিচালিত করতে হবে।
বক্তারা কয়লা, গ্যাস, তেল, পানিসহ সব প্রাকৃতিক সম্পদের উপর জনগণের শতভাগ মালিকানা নিশ্চিত করার আহ্বান জানান। বক্তারা ১০ বছর আগে ফুলবাড়ীতে সম্পাদিত চুক্তির পূর্ণ বাস্তবায়ন না হওয়ায় ক্ষোভ প্রকাশ করে বলেন, শাসক দলগুলোর চরিত্র হলো ক্ষমতায় থাকলে এক রকম আর ক্ষমতার বাইরে গেলে আরেক রকম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘ফুলবাড়ীর পথ ধরেই সুন্দরবন রক্ষা করা হবে -জাতীয় কমিটি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ