Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

বাইডেনের প্রশাসনে গুরুত্বপূর্ণ পদে নিয়োগ পেলেন বাংলাদেশী বংশোদ্ভূত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২১, ৪:০৪ পিএম

যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনে গুরুত্বপূর্ণ পদে এবার এক বাংলাদেশী-বংশোদ্ভূত নিয়োগ পেলেন। বুধবার হোয়াইট হাউজের ডেপুটি চিফ অব স্টাফ অফিসের গুরুত্বপূর্ণ একটি পদে বাংলাদেশী বংশোদ্ভূত জাইন সিদ্দিকের নাম ঘোষণা করা হয়।

আগামী ২০ জানুয়ারি ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন বাইডেন। এরই মধ্যে নিজের প্রশাসন সাজাতে শুরু করেছেন তিনি। বিভিন্ন মন্ত্রণালয়ের পাশাপাশি হোয়াইট হাউজের গুরত্বপূর্ণ পদগুলোর জন্যও যোগ্য প্রার্থী বাছাইয়ের প্রক্রিয়া শুরু করেছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট। এরই ধারাবাহিকতায় নিয়োগ পেলেন জাইন সিদ্দিক। বুধবার ঊর্ধ্বতন পদগুলো সামলানোর জন্য বেশ কয়েকজনের নাম ঘোষণা করে জো বাইডেনের ট্রানজিশন টিম। এর মধ্যে হোয়াইট হাউজের ডেপুটি চিফ অব স্টাফের জ্যেষ্ঠ পরামর্শক হিসেবে জাইন সিদ্দিকের নাম ঘোষণা করা হয়েছে। আসন্ন জো বাইডেন প্রশাসনে প্রথম বাংলাদেশী বংশোদ্ভূত হিসেবে ঊর্ধ্বতন কোনো পদে আসছেন জাইন সিদ্দিক।

জাইন সিদ্দিকের বেড়ে ওঠা যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। প্রিন্সটন ইউনিভার্সিটি ও ইয়েল ল’ স্কুল থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করা জাইন বর্তমানে বাইডেন-হ্যারিস ট্রানজিশনের ডোমেস্টিক অ্যান্ড ইকনোমিক টিমের চিফ অব স্টাফ হিসেবে দায়িত্বরত। নবনির্বাচিত মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ভাইস-প্রেসিডেনশিয়াল বিতর্কের প্রিপারেশন টিমেরও সদস্য ছিলেন তিনি। তার আগে তিনি সাম্প্রতিক নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির হয়ে প্রেসিডেন্ট প্রার্থিতার নমিনেশনের লড়াইয়ে নামা বেতো ও’রৌক-এর প্রচারণা শিবিরের ডেপুটি পলিসি ডিরেক্টর ও তার সিনেট ক্যাম্পেইনের সিনিয়র পলিসি অ্যাডভাইজার হিসেবে কাজ করেছেন। এছাড়া মার্কিন সুপ্রিম কোর্টের বিচারপতি এলেনা কাগান, ডিসি সার্কিটের আপিল আদালতের বিচারক ডেভিড ট্যাটেল ও ডিসট্রিক্ট কোর্ট ফর দ্য সেন্ট্রাল ডিস্ট্রিক্ট অব ক্যালিফোর্নিয়ার বিচারক ডিন প্রেগেরসনের অধীনে ল’ ক্লার্ক হিসেবে কাজ করেছেন জাইন সিদ্দিক। এর পাশাপাশি ওরিক হেরিংটন অ্যান্ড সাটক্লিফ এলএলপির একজন অ্যাসোসিয়েট হিসেবে আইন পেশার চর্চাও চালিয়ে গেছেন তিনি।

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে অন্যতম বৈচিত্র্যপূর্ণ প্রশাসন সাজানোর চেষ্টা করছেন। এ লক্ষ্যে তিনি কাউন্সেলর টু দ্য প্রেসিডেন্টের জ্যেষ্ঠ পরামর্শক হিসেবে জন ম্যাকার্থি, ডেপুটি চিফ অব স্টাফের জ্যেষ্ঠ পরামর্শক হিসেবে থমাস উইনস্লো, ডিরেক্টর অব প্রেসিডেনশিয়াল শিডিউলিং হিসেবে লিসা কোহঙ্কে, অফিস অব দ্য ম্যানেজমেন্ট অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশনের চিফ অব স্টাফ হিসেবে সারাহ ফেল্ডম্যান, চিফ ডাইভার্সিটি অ্যান্ড ইনক্লুশন ডিরেক্টর হিসেবে মাইকেল লিচ, ডেপুটি ডিরেক্টর অব ম্যানেজমেন্ট অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন ফর পারসোনেল হিসেবে ক্রিস্টিয়ান পিলে ও কভিড-১৯ অপারেশনসের পরিচালক হিসেবে জেফ্রে ওয়েক্সলারকে বেছে নিয়েছেন। সূত্র: ডেভডিসকোর্স।



 

Show all comments
  • borhan uddin miah ১৪ জানুয়ারি, ২০২১, ৫:০৭ পিএম says : 0
    We are happy,it's an excellent news for our community.
    Total Reply(0) Reply
  • MD Akkas ১৪ জানুয়ারি, ২০২১, ৮:২১ পিএম says : 0
    জাইন সিদ্দিকীর উত্তর উত্তর সাফল্য কামনা করছি। সেই সাথে বাংলাদেশী কমিউনিটি ও বাংলাদেশের জন্য কাজ করার ওদাত্ত আহবান জানাচ্ছি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র

১৬ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ