Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ জুন ২০২১, ০৭ আষাঢ় ১৪২৮, ০৯ যিলক্বদ ১৪৪২ হিজরী

আইন করে বড় ছেলেকে ওমানের ক্রাউন প্রিন্স বানালেন সুলতান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২১, ৫:০৩ পিএম

ক্রাউন প্রিন্স বা সিংহাসনের উত্তরাধিকার হিসাবে নিজের বড় ছেলের নাম ঘোষণা করলেন ওমানের নতুন সুলতান। মধ্যপ্রাচ্যের এই দেশটির ইতিহাসে এই প্রথম কাউকে ক্রাউন প্রিন্স হিসাবে মনোনয়ন দেয়া হলো।

ওমানের সুলতান হিসাবে মঙ্গলবার এক বছর পূর্ণ করেন হাইতাম বিন তারিক আল সাঈদ। এ দিনই নতুন এক উত্তরাধিকার আইন প্রকাশের মাধ্যমে এই মনোনয়ন প্রক্রিয়া নিশ্চিত করেন তিনি। সোমবার এ বিষয়ে প্রথম একটি ডিক্রি তথা রাজকীয় ফরমান জারি করেন সুলতান। সরকারের যোগাযোগ মন্ত্রণালয়ের টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে ঘোষণাটি দেয়া হয়। এই ঘোষণায় ক্রাউন প্রিন্সের নাম উল্লেখ করা হয়নি। তবে নতুন উত্তরাধিকার আইন অনুযায়ী সুলতানের বড় ছেলেই হবেন সিংহাসনের উত্তরাধিকার বা ক্রাউন প্রিন্স। তিনি দায়িত্ব নিতে অপারগ হলে পরবর্তী পুত্রের উপরে সেই দায়িত্ব বর্তাবে। যার ফলে, সুলতানের বড় ছেলে ধি ইয়াজান বিন হাইতামইকেই ক্রাউন প্রিন্স বলে ধরে নেয়া হচ্ছে। বর্তমানে সরকারের সংস্কৃতি, খেলাধুলা ও যুব বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করছেন তিনি। উত্তরাধিকার নিশ্চিত করার ফলে শাসন ক্ষমতা আরও সুসংহত হবে, যার ফলে বেশি বেশি বিদেশী বিনিয়োগ আসবে বলে আশা করছে সরকার। সূত্র: দ্য প্রিন্ট।



 

Show all comments
  • Jack+Ali ১৪ জানুয়ারি, ২০২১, ৫:২৬ পিএম says : 0
    May Allah guide them into Islam. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওমান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ