Inqilab Logo

ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ মাঘ ১৪২৭, ০৯ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

মালিতে বোমা ও বন্দুকধারীদের হামলায় ৩ শান্তিরক্ষী নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২১, ৬:২৩ পিএম

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে বোমা ও বন্দুকধারীদের হামলার ঘটনায় জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর ৩ সদস্য নিহত হয়েছেন। এ হামলায় আহত হয়েছেন অন্তত ছয়জন। জাতিসংঘের এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। গতকাল বুধবার দেশটির মধ্যাঞ্চল টিম্বাকটুর বামবারা-মাউদে শহরের প্রায় ২০ কিলোমিটার উত্তরে এ ঘটনা ঘটে।

আগ থেকে পেতে রাখা একটি বোমা শান্তিরক্ষীদের বহরের গাড়ির আঘাতে বিস্ফোরিত হয়। একইসময় অজ্ঞাত হামলাকারীরা শান্তিরক্ষীদের ওপর গুলি চালায়। তবে কারা এ হামলা চালিয়েছে তা পরিষ্কার নয়। ওই অঞ্চলে আল কায়েদা ও ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সম্পর্কিত জঙ্গি গোষ্ঠীগুলোর তৎপরতা রয়েছে। নিহত শান্তিরক্ষীরা আইভরি কোস্ট থেকে এসেছিলেন বলে এক বিবৃতিতে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

মালির জাতিসংঘ মিশনে ১৩ হাজারেরও বেশি সেনা সদস্য কর্মরত রয়েছে। দেশটির উত্তরাঞ্চলে ও মধ্যাঞ্চলে বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীর সহিংসতা দমনে কাজ করছেন তারা। এখন পর্যন্ত মিশনটির প্রায় ২৩০ জন সদস্য প্রাণ হারিয়েছেন।

২০১২ সালে মালি অস্থিতিশীল হওয়ার পর সেখানে একের পর এক হামলা হয়ে আসছে। এখন পর্যন্ত সেখানে কয়েক হাজার বেসামরিক নাগরিক ও সেনাসদস্য নিহত হয়েছেন। পরবর্তী সময়ে এই সংঘাত বুরকিনা ফাসো ও নাইজারের মতো মধ্য মালিতেও ছড়িয়ে পড়ে। পাশাপাশি নৃতাত্ত্বিক উত্তেজনাও বাড়তে থাকে।

সূত্র : এএফপি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালি

১২ জানুয়ারি, ২০২১
৮ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ