Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ক্যাপিটলে হামলার দায়ে অভিযুক্ত হবেন শতাধিক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২১, ৭:১৯ পিএম

গত সপ্তাহে মার্কিন সংসদ ক্যাপিটল হিলে সহিংস হামলার ঘটনায় ১৭০ জনেরও বেশি ব্যক্তির বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে। ইতিমধ্যে ৭০ জনকে অভিযুক্ত করা হয়েছে। তদন্ত শেষে এই সংখ্যা কয়েকশো হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ওয়াশিংটন ডিসির শীর্ষ ফেডারাল প্রসিকিউটর বলেছেন, জড়িতদের বিরুদ্ধে হামলা ও রাষ্ট্রদ্রোহী ষড়যন্ত্রের অভিযোগে তদন্ত করা হচ্ছে। ডেমোক্র্যাটিক ও রিপাবলিকান পার্টির প্রধান কার্যালয়ের বাইরে দুটি পাইপ বোমা পাওয়ার ঘটনাতেও সন্ত্রাসবাদ বিরোধী তদন্ত শুরু করা হয়েছে। যদিও এখন পর্যন্ত দায়ের করা বেশিরভাগ ফৌজদারি মামলাগুলোই হয়েছে যাদের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল তাদের বিরুদ্ধে। এফবিআইয়ের একজন সিনিয়র কর্মকর্তা স্টিভেন ডি’আন্টুওনো জানান যে, গত বুধবার হামলার পর থেকে এখন অবধি তাদের হাতে ১ লাখেরও বেশি ভিডিও এবং ছবি তাদের হাতে এসেছে। আগামী ২০ জানুয়ারি নব নির্বাচিত প্রেসিডেন্ট বাইডেনের শপথ গ্রহণের সময় নতুন করে হামলার হতে পারে গোয়েন্দা তথ্য পাওয়ার বিষয়টিও তিনি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘আমি মনে করি এই ঘটনা এবং এর তদন্তের ক্ষেত্র ও মাত্রা কেবলমাত্র এফবিআইয়ের ইতিহাসেই নয়, সম্ভবত ডিপার্টমেন্ট অব জাস্টিসের ইতিহাসেও নজিরবিহীন।’ তিনি আরও বলেন, যারা হামলায় জড়িত থাকার দায়ে দোষী সাব্যস্ত হচ্ছেন, তাদের বিরুদ্ধে বর্তমানে কেবল চুরি ও সহিংসতার অভিযোগ আনা হচ্ছে। তবে বিশদ তদন্তের পরে তাদের বিরুদ্ধে আরও গুরুতর অভিযোগও আনা হতে পারে। সূত্র: স্কাই নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র

১৬ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ