Inqilab Logo

ঢাকা সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭, ২৮ শাবান ১৪৪২ হিজরী

গ্যাস বেলুনে মহাকাশে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২১, ১২:০৫ এএম

এবার হিলিয়াম ভরা বেলুনে মহাকাশে সিঙারা পাঠানোর চেষ্টা করলেন ইংল্যান্ডের এক ব্যক্তি। তিনি বাথ শহরের ভারতীয় রেস্তরাঁ ‘চা ওয়ালা’র মালিক নীরজ গাধের। একবার নয়, তিন-তিনবার এই চেষ্টা করেন তিনি। প্রথম দুবার শুরুতেই ধাক্কা খায় তার সিঙারার ‘মহাকাশ অভিযান’। তৃতীয়বারে মহাকাশের উদ্দেশে রওনা দিতে পারলেও গন্তব্যে পৌঁছতে পারেনি তার সিঙারা।
প্রথমবার দু’টি বিশাল গ্যাস বেলুনের দড়িতে সিঙারা আটকে পাঠানোর চেষ্টা করেন নীরজ। কিন্তু বেলুনটি নীরজের হাত ফসকে উড়ে যায় এবং সিঙারা মাটিতে পড়ে যায়। পরে কোভিড পরিস্থিতিতে লন্ডনবাসীর মন ভাল করতে দ্বিতীয়বার চেষ্টা চালান তিনি। সেবারও মুখ থুবড়ে পরে তার প্রচেষ্টা। বেলুনে গ্যাস কম থাকায় কাজ হয়নি। তৃতীয়বার সিঙারা সমেত বেলুন আকাশে পাড়ি দেয়। কিন্তু বিপত্তি অন্যত্র। নীরজ জানান, বেলুনের মধ্যে ক্যামেরা এবং জিপিএস ট্র্যাকার লাগানো ছিল। বেশকিছুটা উঠতেই জিপিএস ট্র্যাকিং বন্ধ হয়ে যায়। ফলে সিঙারাটি কোথায় গেল তা তিনি জানতে পারেননি। এরপর ‘সিঙারার মহাকাশ অভিযান’ সম্পূর্ণ হল কি না জানতে ইনস্টাগ্রামে পোস্ট করেন তিনি। শেষপর্যন্ত সেখানেই তিনি সিঙারার হদিশ পেয়েছেন। অ্যাক্সেল ম্যাথন নামে এক ব্যক্তি পরে জানান, তিনি ওই সিঙারা খুঁজে পেয়েছেন ফ্রান্সের পিকার্ডির মাঠে। সূত্র : ডিএনএ ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহাকাশ

১৪ ফেব্রুয়ারি, ২০২১
১৫ জানুয়ারি, ২০২১
১৬ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন