Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বেক্সিমকোর টিকা কিনছে বিসিবিও

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২১, ১২:০৫ এএম

সবকিছু ঠিক থাকলে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের হাত ধরে এ মাসের শেষ সপ্তাহে ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে করোনার টিকা এসে যাওয়ার কথা বাংলাদেশে। সরকারিভাবে অগ্রাধিকার তালিকার ভিত্তিতে টিকা প্রদান শুরু হওয়ার কথা আগামী মাস থেকেই। তবে অপেক্ষা না করে ক্রিকেটার ও ক্রিকেট খেলাসংশ্লিষ্ট ব্যক্তিদের জন্য নিজেরাই টিকা কেনার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন দেশের শীর্ষস্থানীয় একটি দৈনিককে।

সরকারের মাসওয়ারি টিকাদানের পরিকল্পনা অনুযায়ী দ্বিতীয় ও তৃতীয় মাসে করোনার টিকা পাবেন সব খেলার জাতীয় দলের ১০ হাজার ৯৩২ জন করে খেলোয়াড়। কিন্তু সামনে খেলার ব্যস্ত সূচি থাকায় ক্রিকেটারদের টিকার জন্য বিসিবি সে পর্যন্ত অপেক্ষা করতে রাজি নয়। বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান যেহেতু বিসিবিরও সভাপতি, বেক্সিমকো থেকে অগ্রাধিকার ভিত্তিতে সরাসরি টিকা কেনার সুযোগটাই নিতে চায় বিসিবি। নিজাম উদ্দিন চৌধুরী বলেছেন, ‘যখনই দেশে বেসরকারিভাবে টিকা বিক্রি শুরু হবে, দেরি না করে বিসিবি তখনই টিকা কিনবে। এ ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। বেক্সিমকোর করপোরেট সেলের আওতায় আমরা এটা কিনব।’

সরকারকে টিকা সরবরাহের পাশাপাশি সরকারের বেঁধে দেওয়া ম‚ল্যে আগ্রহী করপোরেট প্রতিষ্ঠানগুলোর কাছে ১০ লাখ টিকা বিক্রি করবে বেক্সিমকো ফার্মা। তবে জানা গেছে, বিভিন্ন করপোরেট প্রতিষ্ঠানের কাছ থেকে এর মধ্যেই ৪০ লাখের ওপরে টিকার চাহিদা পেয়েছে তারা। করপোরেট পর্যায়ে বিক্রি শুরু হবে আগামী মাসে। সরকারিভাবে টিকা প্রদানের উদ্যোগ গ্রহণের পরও কেন বিসিবিকে বাইরে থেকে টিকা কিনতে হবে, জানতে চাইলে নিজাম উদ্দিন চৌধুরী বলেন, ‘সরকারের অগ্রাধিকার তালিকায় জাতীয় দলের ক্রিকেটাররা আছেন। কিন্তু খেলা, অনুশীলনের সঙ্গে আরও যাঁরা সম্পৃক্ত, তারা নেই এবং তাঁদের থাকার কথাও নয়। সে জন্যই এই সিদ্ধান্ত।’

বেক্সিমকোর কাছ থেকে বিসিবি কী পরিমাণ টিকা কিনবে, সে তালিকা এখনো চূড়ান্ত হয়নি। তবে বিসিবির পরিকল্পনা আছে মাঠকর্মী থেকে শুরু করে বোর্ডের কর্মকর্তা-কর্মচারী, আম্পায়ার-ম্যাচ রেফারি-স্কোরার, কোচসহ যাঁরাই খেলা এবং অনুশীলনের সঙ্গে সংশ্লিষ্ট, তাঁদের সবাইকে টিকা প্রদান কার্যক্রমের আওতায় রাখা। সবার জন্যই দুই ডোজ করে টিকা কেনা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিসিবি


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ