Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

সউদী আরব ও যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক সহযোগিতার অর্থ হবে ‘খাল কেটে কুমির আনা’ -সিপিবি

প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক কমরেড সৈয়দ আবু জাফর আহমেদ গতকাল শুক্রবার এক বিবৃতিতে বাংলাদেশের পররাষ্ট্র নীতিতে এবং আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে সম্প্রতি অতি বিপজ্জনক নতুন কিছু উপাদান ও প্রবণতার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। একই সঙ্গে এসবের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।
বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, জনগণকে অবহিত না করে এবং জাতীয় সংসদে আলোচনা না করে সরকার ইতিমধ্যে সউদী আরবের সঙ্গে সামরিক জোটে সামিল হয়েছে। ঢাকায় সফররত সউদী আরবের উপ-প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ বিন আব্দুল্লাহ আল আইশের সঙ্গে প্রধানমন্ত্রীর আলোচনায় সউদী আরবের সঙ্গে বাংলাদেশের সামরিক সহযোগিতা প্রসারিত করার বিষয়ে কথা-বার্তা হয়েছে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। এদিকে, আগামী ২৯ আগস্ট মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ঢাকা সফরে আসছেন। তার ঢাকা সফরকালে বাংলাদেশ-মার্কিন সামরিক সম্পর্ককে উন্নত করার বিষয়সহ গণতন্ত্র ও সব ধরনের বিষয় নিয়ে কথাবার্তা হবে বলে জানানো হয়েছে।
বিবৃতিতে সিপিবি’র নেতৃবৃন্দ আরো বলেন, সউদী আরব ও মার্কিন যুক্তরাষ্ট্র হলো এমন দুটো দেশ, যারা ৭১’এ আমাদের মহান মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছিল এবং ৩০ লক্ষ বাঙালিকে হত্যায় পাকিস্তান হানাদারবাহিনীকে সহযোগিতা করাসহ নানা ঘৃণ্য ভূমিকা পালন করেছিল। শুধু তাই নয়, তারা গত ৪৫ বছর ধরে বঙ্গবন্ধুর হত্যাকাÐে সম্পৃক্ত থাকাসহ এদেশের বিরুদ্ধে ক্রমাগত ষড়যন্ত্র ও অন্তর্ঘাত চালিয়ে যাচ্ছে। মার্কিন ও সউদী আরবের সহযোগিতায় বিশ্বে আইএস, আল-কায়দা, তালেবান ইত্যাদি সাম্প্রদায়িক জঙ্গিগোষ্ঠী গড় উঠেছে।
এত কিছু সত্তে¡ও সরকারের পক্ষ থেকে সউদী আরব ও মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সামরিক সহযোগিতা বৃদ্ধির যে প্রয়াস বর্তমানে নেয়া হচ্ছে, তা ‘খাল কেটে কুমির আনার’ মতো আত্মঘাতি ঘটনায় পর্যবসিত হতে বাধ্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব ও যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক সহযোগিতার অর্থ হবে ‘খাল কেটে কুমির আনা’ -সিপিবি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ