Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

উগান্ডার নির্বাচনে সহিংসতার কারণে বন্ধ ইন্টারনেট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২১, ১০:৪০ এএম

উগান্ডার নির্বাচনে সহিংসতার কারণে বন্ধ রয়েছে ইন্টারনেট। আফ্রিকার দেশ উগান্ডার সাধারণ নির্বাচনকে কেন্দ্র করে ঘটেছে সহিংসতার ঘটনা। এ ঘটনায় দেশটিতে প্রাণ হারিয়েছেন কয়েক ডজন মানুষ। এ ঘটনার পর সাধারণ নির্বাচন নিয়ে দেশটির সর্বত্র উত্তেজনা বিরাজ করছে। তারপরই গতকাল বৃহস্পতিবার উগান্ডায় যে কোনও ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে ইন্টারনেটসহ একাধিক সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ রাখা হয়েছে।

এবার উগান্ডার নির্বাচনে ৩৩ বছর ধরে ক্ষমতা আঁকড়ে থাকা প্রেসিডেন্ট ইয়োবেরি মুসেভেনির প্রতিদ্বন্দ্বিতা করছেন পপ গায়ক ববি ওয়াইন। কয়েক বছর ধরে উগান্ডায় গণতান্ত্রিক প্রক্রিয়ার জন্য লড়ছেন ববি ওয়াইন। তরুণ প্রজন্মের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছেন ৩৮ বছর বয়সী এই পপ গায়ক। জানা, গেছে, আফ্রিকার এই দেশে এবার এক কোটি ৮০ লাখের বেশি ভোটার এবার ভোট দিয়েছেন। শনিবার (১৬ জানুয়ারি) নাগাদ ভোটের ফলাফল জানা যাবে। গ্রাম ও শহরের সুবিধাবঞ্চিত এলাকায় ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছেন ববি। অন্যদিকে, ইয়োবেরি মুসেভেনি ছয়বারের মতো নির্বাচন করছেন। অভিযোগ উঠেছে, নির্বাচনে ববি ওয়াইনকে সরিয়ে দেওয়ার চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন বর্তমান প্রেসিডেন্ট। হামলা-মামলা মোকাবিলা করে বৃহস্পতিবার নির্বাচনে অংশ নিয়েছেন ববি ওয়াইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উগান্ডা

২০ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ