Inqilab Logo

ঢাকা সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭, ২৩ রজব ১৪৪২ হিজরী

সিটিজেনস ব্যাংকের এমডি মোহাম্মদ মাসুম

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২১, ৭:০৯ পিএম

সিটিজেনস ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে নিয়োগ পেয়েছেন মোহাম্মদ মাসুম। এর আগে তিনি মিডল্যান্ড ব্যাংক লিমিটেডে (এমডিবি) অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি) হিসেবে দায়িত্ব পালন করেন।

বহুমুখী ব্যাংকিং অভিজ্ঞতা নিয়ে তিন দশক ধরে বিভিন্ন ব্যাংক এবং নন-ব্যাংক ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউটে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন মোহাম্মদ মাসুম। বিশেষ করে, ব্যাংকিং অপারেশনের মূল ঝুঁকিপূর্ণ এরিয়া, ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্টের (সিআরএম) ওপর তার রয়েছে বিশেষ দক্ষতা এবং এর সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য এরিয়া যথা করপোরেট ফাইন্যান্সিং, সিন্ডিকেশন অ্যান্ড স্ট্রাকচার্ড ফাইন্যান্স এবং লোন রিস্ট্রাকচারিংসহ অন্যান্য বিষয়েও তিনি ব্যাপক অভিজ্ঞতা ও দক্ষতা অর্জন করেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনে অনার্স এবং মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেন। এছাড়া তিনি পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি থেকে ডেভেলপমেন্ট ইকোনমিক/প্ল্যানিং এবং বাংলাদেশ ব্যবস্থাপনা উন্নয়ন কেন্দ্র থেকে এইচআরএমের ওপর পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা সম্পন্ন করেন।

মোহাম্মদ মাসুম এবি ব্যাংকের মাধ্যমে তার কর্মজীবন শুরু করেন এবং পরবর্তী সময়ে সাউথইস্ট ব্যাংক, ট্রাস্ট ব্যাংক এবং ন্যাশনাল ব্যাংকের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেডে (বিডি ফাইন্যান্স) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী এবং মার্কেন্টাইল ব্যাংকে উপব্যবস্থাপনা পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন।

তিনি বাংলাদেশ ব্যাংক আয়োজিত ‘ট্রেনিং ফর ট্রেইনার ফর ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্ট (সিআরএম)’ কোর্সে অংশগ্রহণের মাধ্যমে অন্যতম ট্রেইনার হিসেবে মনোনীত হন। তিনি সরকারি মালিকানাধীন আর্থিক প্রতিষ্ঠান বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেডের ঋণ নীতিমালা প্রণয়নে গঠিত উপকমিটির সদস্য ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটিজেনস ব্যাংক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ