Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনায় মারা গেলেন প্রভাবশালী ইসলাম প্রচারক শেখ আলী জাবের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২১, ১২:০৭ এএম

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ইন্দোনেশিয়ার প্রভাবশালী ইসলাম প্রচারক শেখ আলী জাবের আল হাদরামি। বৃহস্পতিবার দেশটির ইয়ারসি নামক হাসপাতালে তিনি মারা যান। এর আগে দীর্ঘ ১৯ দিন তিনি করোনা আক্রান্ত হয়েছে হাসপাতালটিতে চিকিৎসাধীন ছিলেন। 

ইন্দোনেশিয়ার সবথেকে প্রভাবশালী ইসলাম প্রচারকদের মধ্যে অন্যতম ছিলেন শেখ আলী জাবের। ২০১১ সালে ইন্দোনেশিয়ার সাবেক প্রেসিডেন্ট সুসিলো বামবাং ইউধোইয়োনোর সময়ে আলী জাবেরকে দেশটির নাগরিকত্ব দেয়া হয়। গত এক দশকে ইন্দোনেশিয়ার জনপ্রিয় ইসলামি ব্যক্তিত্বে পরিণত হন তিনি। দেশটির টিভিতে তার বিভিন্ন অনুষ্ঠান সম্প্রচার হয়।
তাছাড়া ইন্দোনেশিয়ায় রমজান মাসব্যাপী সম্প্রচারিত শিশুদের কোরান প্রতিযোগিতার আয়োজনও করতেন তিনি। ইন্দোনেশিয়া ছাড়াও তিনি জনপ্রিয় ছিলেন আশেপাশের দেশগুলোতেও। বিভিন্ন প্রোগ্রামে অংশ নিতে প্রায়ই যেতেন ব্রুনেই, সিঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড, হংকং ও তাইওয়ানসহ পার্শ্ববর্তী বিভিন্ন দেশে। তার মৃত্যুতে শোক জানিয়েছেন আরব বিশ্বের বিশিষ্ট ব্যক্তিরা। ইন্দোনেশিয়ার তাংরাং শহরের একটি কবরস্থানে তাকে দাফন করা হয়েছে। সূত্র : আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ