Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কেরানিগঞ্জ শিল্পপার্ক

বিদ্যুৎ, গ্যাস, ই.টি.পি সুয়্যারেজ অভাব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২১, ১২:০৬ এএম

ঢাকা কেরানীগঞ্জের আবাসিক এলাকায় শিল্প-কারখানা ঝুঁকিপূর্ণ হওয়ায় বাসাবাড়ি থেকে ওয়াশিং ফ্যাক্টরিগুলো শিল্প পার্ক প্রজেক্টে (বিসিক শিল্প এলাকার পাশে) স্থানান্তরের প্রচেষ্টা চলছে। কিন্তু এই শিল্প এলাকায় বিদ্যুৎ, গ্যাস, ই.টি.পি সুয়্যারেজের ব্যবস্থা না থাকায় যথা সময় স্থানান্তর সম্ভব হচ্ছে না। আবার আবাসিক এলাকায়ও ফ্যাক্টরীগুলো বন্ধ রয়েছে। এতে এই সকল শিল্পের সঙ্গে জড়িত লাখের অধিক শ্রমিকের জীকিার হুমকির মুখে পড়েছে। ইতোমধ্যে করোনার কারণে ৮১টি ওয়াশিং ফ্যাক্টরির ২৫ হাজার শ্রমিক বেকার হয়ে পড়েছে।

এ বিষয় কেরাণীগঞ্জ ওয়াশিং ফ্যাক্টরী মালিক সমবায় সমিতি কাজী আবু সোহেল কাজল জানান, আবাসিক এলাকায় শিল্প-কারখানা পরিচালনা করা যাবে না।

আমাদের একটা শিল্প জোনে যেতে হবে, তখন আমরা নিজস্ব উদ্যোগে কেরাণীগঞ্জ মডেল থানার অধীনে ‘কেরাণীগঞ্জ শিল্প পার্ক’ প্রজেক্টে (বিসিক শিল্প এলাকার পাশে) প্রায় ৫০০ কাঠা জমি ক্রয় করে আমাদের ফ্যাক্টরিগুলো স্থানান্তরের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। আবাসিক এলাকা থেকে আমাদেরকে সরিয়ে একটা শিল্প জোনে যাবার তাগিদ দিয়ে নেওয়ার প্রয়োজনীয় অনেক সহযোগিতা করছেন আমাদের স্থানীয় ঢাকা-৩ আসনের সংসদ সদস্য ও বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

তিনি বলেন, কেরাণীগঞ্জ শিল্প পার্ক মাটি ভরাট করে প্লট করার কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। কিন্তু উক্ত পার্কে বিদ্যুৎ, গ্যাস, ই.টি.পি সুয়্যারেজ লাইন ইত্যাদি দরকার। যা সরকারের সহযোগিতা ছাড়া আমাদের একার পক্ষে সব ব্যবস্থা করা সম্ভব নয়। তাই জরুরীভিত্তিতে গ্যাস, বিদ্যুৎ ও ই.টি.পিসহ প্রয়োজনীয় সকল অবকাঠামোগত ব্যবস্থা করার জন্য অনুরোধ জানাচ্ছি। পাশাপাশি কেরাণীগঞ্জ শিল্প পার্কে আমাদের স্থানান্তরের পূর্ব পর্যন্ত যে সময় প্রয়োজন সেই সময় পর্যন্ত আমরা বর্তমান অবস্থানে ব্যবসা পরিচালনার সুযোগ পাই।

কেরানীগঞ্জ শিল্প পার্কে যথা সময় ফ্যক্টরী স্থানাস্তর বিষয় বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী জনাব নসরুল হামিদ বিপু জানান, মহামারী করোনার কারণে সব কাজেই একটু ধীরগতি। তবে বর্তমানে কাজ চলছে। আমি নিজেই সবকিছু তদারকি করছি। আশাকরছি খুব অল্প সময়ের মধ্যে ফ্যাক্টরিগুলো স্থানান্তর করা সম্ভব হবে।



 

Show all comments
  • Jamil - Ul - Haque ১ মে, ২০২২, ২:৩৪ পিএম says : 0
    খুব ভাল উদ্যোগ দ্রুত বাস্তবায়ন করা হোক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ